Advertisement
০২ মে ২০২৪
Akhilesh Yadav-Rahul Gandhi

রাহুলের ‘ন্যায় যাত্রা’য় অখিলেশ, আসন রফা সম্পূর্ণ হতেই উত্তরপ্রদেশে ‘ইন্ডিয়া’র ঐক্য প্রদর্শন

উত্তরপ্রদেশে বিজেপিকে ঠেকাতে কংগ্রেস এবং এসপি ‘হাত’ মিলিয়ে লড়বে কি না তা নিয়ে সংশয় দেখা দিয়েছিল। ‘কংগ্রেসের সঙ্গে জোট করে লড়ব’, এই কথাটি অখিলেশ অতি সহজে ঘোষণা করলেও কাজটা মোটেই সহজে হয়নি।

Akhilesh Yadav joins Rahul Gandhi\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\'s Nyay Yatra at Agra

রাহুল গান্ধীর ‘ন্যায় যাত্রা’য় যোগ দিলেন অখিলেশ যাদব। ছবি এক্স (সাবেক টুইটার)

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৪৪
Share: Save:

লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে ‘জোট’ বেঁধেই লড়বে কংগ্রেস এবং সমাজবাদী পার্টি (এসপি)। আসন সমঝোতাও চূড়ান্ত। তার পরই রবিবার আগরাতে রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’য় যোগ দিলেন এসপি প্রধান অখিলেশ যাদব। সঙ্গে আছেন প্রিয়ঙ্কা গান্ধীও।

উত্তরপ্রদেশে বিজেপিকে ঠেকাতে কংগ্রেস এবং এসপি ‘হাত’ মিলিয়ে লড়বে কি না তা নিয়ে সংশয় দেখা দিয়েছিল। ‘কংগ্রেসের সঙ্গে জোট করে লড়ব’, এই কথাটি অখিলেশ অতি সহজে ঘোষণা করলেও কাজটা মোটেই সহজে হয়নি। বরং গত তিন সপ্তাহ ধরে ধারাবাহিক টানাপড়েনের জেরে উত্তরপ্রদেশে ‘ইন্ডিয়া’র ভবিষ্যৎ নিয়েই প্রশ্ন উঠে গিয়েছিল। বার বার বাদ সাধছিল আসনসংখ্যা। তবে শেষ পর্যন্ত মেলে রফাসূত্র। গত বুধবার লখনৌতে যৌথ সাংবাদিক বৈঠক করে আসন সমঝোতার কথা ঘোষণা করেন দু’দলের নেতারা।

সপ্তাহখানেক আগেই রাহুলের ‘ন্যায় যাত্রা’ উত্তরপ্রদেশে ঢুকেছে। কিন্তু রাহুলের যাত্রায় দেখা যায়নি ‘ইন্ডিয়া’ জোটের অন্যতম সঙ্গী অখিলেশকে। তিনি কেন নেই, সেই প্রশ্নও উঠেছিল। সূত্রের খবর ছিল, উত্তরপ্রদেশে আসন বণ্টন নিয়ে কংগ্রেস এবং অখিলেশের দলের মধ্যে দড়ি টানাটানি চলছিল। অখিলেশ ‘শর্ত’ চাপিয়েছিল কংগ্রেসের উপর। যদি সেই ‘শর্ত’ মানা না হয়, তবে রাহুলের ‘যাত্রা’য় যোগ দেবেন না বলেও জানান এসপি প্রধান।

তার পর শুরু হয় দু’পক্ষের মধ্যে আসন সমঝোতা নিয়ে আলোচনা। চলতি বছরের গোড়ার দিকে অখিলেশ দাবি করেছিলেন, লোকসভা ভোটে উত্তরপ্রদেশের ৮০টি আসনের মধ্যে ১১টি কংগ্রেসকে ছাড়ার বিষয়ে সমঝোতা হয়েছে। যদিও তার পরেই কংগ্রেসের তরফে জানানো হয়, আলোচনা এখনও শেষ হয়নি। কিন্তু জানুয়ারি মাসের শেষে একতরফা ভাবে উত্তরপ্রদেশের ১৬টি লোকসভা আসনে প্রার্থীদের নাম ঘ‌োষণা করে দেয় এসপি। পরে শোনা যায়, লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে মাত্র ১৫টি আসনে লড়াই করার প্রস্তাব দিয়েছে অখিলেশের দল।

কংগ্রেসের তরফে সে রাজ্যের ৮০টি লোকসভা আসনের মধ্য ২৮টি দাবি করা হয়েছিল। দফায় দফায় আলোচনার পরে গত শনিবার ১৭টি আসন ছাড়ার ‘শেষ প্রস্তাব’ কংগ্রেসকে দিয়েছিলেন এসপি নেতৃত্ব। শেষ পর্যন্ত রফা-সূত্র অনুযায়ী, উত্তরপ্রদেশের ৮০টি লোকসভা আসনের মধ্যে ১৭টিতে লড়বে কংগ্রেস। অন্য দিকে, পাশের রাজ্য মধ্যপ্রদেশের খাজুরাহো লোকসভা কেন্দ্রে কংগ্রেসের সমর্থনে অখিলেশের দল প্রতিদ্বন্দ্বিতা করবে। বুধবার আসন বণ্টন চূড়ান্ত হওয়ার পরেই রবিবার রাহুলের যাত্রায় পা মেলালেন অখিলেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

akhilesh yadav Rahul Gandhi Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE