Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sonam Wangchuk

‘ভাল নেই লাদাখ’, একাধিক দাবি নিয়ে মোদীকে ভিডিয়ো বার্তা ‘থ্রি ইডিয়টস’ খ্যাত সোনমের

এর আগে মোদীর একাধিক সিদ্ধান্তের পাশে দাঁড়াতে দেখা গিয়েছিল সোনমকে। গলওয়ান সীমান্তে চিন এবং ভারতীয় সেনার মধ্যে সংঘর্ষ হওয়ার পর তিনি চিনা দ্রব্য বয়কট করার দাবি জানান।

‘ভাল নেই লাদাখ’, একাধিক দাবি নিয়ে মোদীকে ভিডিয়ো বার্তা পাঠালেন ‘থ্রি ইডিয়টস’ খ্যাত সোনম ওয়াংচুক।

‘ভাল নেই লাদাখ’, একাধিক দাবি নিয়ে মোদীকে ভিডিয়ো বার্তা পাঠালেন ‘থ্রি ইডিয়টস’ খ্যাত সোনম ওয়াংচুক। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লেহ্ শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৩ ১৭:৪৩
Share: Save:

তাঁর জীবন অবলম্বনে তৈরি হয়েছে বলিউডখ্যাত সিনেমা ‘থ্রি ইডিয়টস’। লাদাখের সেই ইঞ্জিনিয়ার, শিক্ষা সংস্কারক সোনম ওয়াংচুক এ বার চিঠি লিখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। চিঠিতে তিনি প্রধানমন্ত্রীকে জানিয়েছেন, “অল ইজ় নট ওয়েল ইন লাদাখ।” অর্থাৎ, লাদাখ ভাল নেই। কেন নেই, চিঠিতে তার ব্যাখ্যাও দিয়েছেন তিনি।

এর আগে মোদীর একাধিক সিদ্ধান্তের পাশে দাঁড়াতে দেখা গিয়েছিল সোনমকে। এমনকি গলওয়ান সীমান্তে চিন এবং ভারতীয় সেনার মধ্যে সংঘর্ষ হওয়ার পর তিনি চিনা দ্রব্য বয়কট করার দাবি জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠিও লিখেছিলেন। এ বার ‘থ্রি ইডিয়টস’ সিনেমার গান অল ইজ় ওয়েলকে অনুসরণ করেই তিনি একটি ভিডিয়ো বার্তা দিয়ে মোদীকে জানালেন, ‘অল ইজ় নট ওয়েল’। চিঠিটির নাম তিনি দিয়েছেন ‘লাদাখ কে মন কে বাত’।

ভিডিয়ো বার্তায় সোনম জানিয়েছেন, বহু দিন ধরে লাদাখকে ষষ্ঠ তফসিলের অন্তর্ভুক্ত করার দাবি জানানো হলেও এখনও এ বিষয়ে পদক্ষেপ করেনি কেন্দ্রীয় সরকার। সংবিধান মোতাবেক কোনও অঞ্চলে মোট জনগোষ্ঠীর অন্তত ৫০ শতাংশ আদিবাসী এবং জনজাতি গোষ্ঠীভুক্ত হলে অঞ্চলটিকে ষষ্ঠ তফসিলের অন্তর্ভুক্ত করা যেতে পারে। সোনমের অভিযোগ, লাদাখের ৯৫ শতাংশ বাসিন্দাই জনজাতি গোষ্ঠীভুক্ত হওয়া সত্ত্বেও এই অঞ্চল ষষ্ঠ তফসিলের অন্তর্ভুক্ত হয়নি। এর পাশাপাশি লাদাখের বিভিন্ন অঞ্চলে খনিজ দ্রব্য আহরণের জন্য যে ভাবে ডিনামাইট ব্যবহার করা হচ্ছে, তাতে হিমবাহের ক্ষতি হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

কেন্দ্রশাসিত অঞ্চল হলেও লাদাখ স্বশাসন পায়নি বলে ওই বার্তায় অভিযোগ করেন সোনম। ১৩ মিনিটের ভিডিয়োয় ভূকৌশলগত ক্ষেত্রে লাদাখের গুরুত্বের কথা স্মরণ করিয়ে দিয়ে সোনম মোদীর উদ্দেশে বলেন, “আমরা যদি বাঁচি, তবেই আপনাদের দেখতে পারব।” পরে ভিডিয়োটি শেয়ার করে তিনি টুইটে লেখেন, পরিবেশকগত দিক থেকেও সঙ্কটে রয়েছে লাদাখ। আমি এ বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছি। এ বিষয়ে সকলের দৃষ্টি আকর্ষণ করতে তিনি খারদুংলা পাসে ৫ দিনের জন্য অনশনে বসবেন বলেও জানিয়েছেন তিনি।

কিছু দিন আগে লাদাখের রাজনৈতিক নেতৃবৃন্দ এবং স্বশাসিত পরিষদের নেতারাও লাদাখকে ষষ্ঠ তফসিলের অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছিলেন। তাঁরা জানিয়েছিলেন, ২০১৯ সালের অগস্ট মাসে কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপ করে লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল করার পর সেখানকার পরিস্থিতি আরও খারাপ হয়েছে। কাশ্মীরের সঙ্গে থেকেই তাঁরা ভাল ছিলেন বলে দাবি করেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sonam Wangchuk Narendra Modi Ladakh Fasting
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE