Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Amartya Sen

Amartya Sen: একমাত্র ভারতরত্ন অমর্ত্য সেন, যিনি ৪ বছরে ২১ বার বিনামূল্যে বিমান যাত্রা করেছেন

বিনামূল্যে বিমানযাত্রার সুযোগ দেওয়ার নিয়ম চালু হয়েছিল ২০০৩ সালে। অটলবিহারী বাজপেয়ীর আমলে এই বিশেষ সুবিধা দিতে শুরু করেছিল কেন্দ্রীয় সরকার।

ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জুন ২০২১ ১৭:৪২
Share: Save:

ভারতরত্নে সম্মানিতদের মধ্যে অমর্ত্য সেনই একমাত্র, যিনি ৪ বছরে ২১ বার এয়ার ইন্ডিয়ার বিমানে বিনামূল্যে যাত্রা করেছেন। ভারতরত্ন প্রাপকদের বিনামূল্যে বিমানযাত্রার সুযোগ দেওয়ার নিয়ম চালু হয়েছিল ২০০৩ সালে। অটলবিহারী বাজপেয়ীর আমলে এই বিশেষ সুবিধা দিতে শুরু করেছিল কেন্দ্রীয় সরকার। সেই কারণেই অমর্ত্যর বিমানযাত্রায় কোনও অর্থ নেয়নি এয়ার ইন্ডিয়া। নোবেল পুরস্কার পাওয়ার পর তাঁকে ভারতরত্নে সম্মানিত করে কেন্দ্র। তার পর অটলবিহারীর আমলে এই বিশেষ সুবিধা দেয় কেন্দ্র।

তথ্যের অধিকার আইনে এয়ার ইন্ডিয়ার কাছে জানতে চাওয়া হয়েছিল, ভারত সরকারের দেওয়া বিনামূল্যে বিমানযাত্রার সুবিধা কতজন ভারতরত্ন প্রাপক নিয়েছেন। কত খরচ হয়েছে সেই কারণে। জাতীয় সংবাদ সংস্থার সেই প্রশ্নের উত্তরে জানানো হয়েছে, ‘ভারতরত্ন প্রাপ্তদের সম্মান জানাতেই সরকার এই বিশেষ সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। সেখানেই জানা গিয়েছে, একমাত্র অমর্ত্য সেন ২০১৫ থেকে ২০১৯ সালের মধ্যে ২১ বার বিনামূল্যে এয়ার ইন্ডিয়ার বিমানে যাতায়াত করেছেন।

এখন পর্যন্ত ৪৮ জন ভারতীয় ভারতরত্নে সম্মানিত হয়েছেন। এঁদের মধ্যে ১৪ জনকে মরণোত্তর সম্মানিত করা হয়েছে। বাকি ৩৪ জনের মধ্যে অমর্ত্য ছাড়াও বেঁচে আছেন লতা মঙ্গেশকর, সচিন তেন্ডুলকর, অধ্যাপক সিএনআর রাও। সংবাদ সংস্থার দাবি, তাঁরা এয়ার ইন্ডিয়ার বিমানে বিনামূল্যে যাত্রা করেননি বলেই জানিয়েছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air India Amartya Sen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE