Advertisement
২৫ এপ্রিল ২০২৪
arvind kejriwal

‘কুরুচিকর মন্তব্য’ কেজরীবালকে, জরিমানা ছাত্রীর

গত বছর ২৩ ডিসেম্বর অনলাইনে প্রতিষ্ঠানটির নবম সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিয়েছিলেন কেজরীবাল।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুলাই ২০২১ ০৬:৩৯
Share: Save:

অম্বেডকর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালের বিরুদ্ধে ‘কুরুচিকর মন্তব্য’ করার অভিযোগে পাঁচ হাজার টাকা জরিমানা করা হল বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে। গত বছর ২৩ ডিসেম্বর অনলাইনে প্রতিষ্ঠানটির নবম সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিয়েছিলেন কেজরীবাল। অনুষ্ঠান চলাকালীন ইউটিউব ‘চ্যাটরুমে’ তাঁর নামে অভিযুক্ত ছাত্রীটি একাধিক ‘অশালীন মন্তব্য’ করতে থাকেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়টির নির্দেশিত আচরণ বিধি ভাঙার জন্যেই ছাত্রীটির বিরুদ্ধে এই পদক্ষেপ করা হল বলে সংশ্লিষ্ট বিবৃতিতে উল্লেখ করেছেন কর্তৃপক্ষ। বিবৃতির বয়ান অনুযায়ী, ‘‘ছাত্রীটি যে ধরনের মন্তব্য করেছেন তা অশোভন/কুরুচিকর/নিন্দনীয়। ....সমাবর্তনের মতো এক সুন্দর অনুষ্ঠানে ওই ছাত্রীটি যা করেছেন, তা একেবারেই মেনে নেওয়া যায় না।’’ বাম ছাত্র সংগঠন ‘অল ইন্ডিয়া স্টুডেন্টস অ্যাসোসিয়েশন’ (এআইএসএ)-এর যদিও অভিযোগ, ‘‘বিশ্ববিদ্যালয়ের ফি বৃদ্ধি এবং সংরক্ষণ নীতিতে তারতম্যের বিরুদ্ধে অনলাইনে প্রতিবাদ জানানোর জন্যেই আজ পাঁচ হাজার টাকা জরিমানার মুখে পড়তে হল ওই ছাত্রীটিকে।’’ তাদের মতে, শুধু ওই ছাত্রীই নন, অনেকেই সংরক্ষণ এবং ফি বৃদ্ধি নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং দিল্লি সরকারের নীতির বিরুদ্ধে প্রশ্ন তুলছে।

ছাত্রীটির বিরুদ্ধে ওঠা অভিযোগ খতিয়ে দেখতে একটি সাব-কমিটি গঠন করেছিল বিশ্ববিদ্যালয়ের প্রোক্টরিয়াল বোর্ড। গত ৬ এপ্রিল সেই সাব-কমিটির সঙ্গে বৈঠকে অভিযুক্ত ছাত্রীটি ‘আপত্তিকর’ মন্তব্যগুলি করার কথা স্বীকার করে নেন বলে জানিয়েছে তারা। পাশাপাশি ‘তিনি বিষয়টি নিয়ে কোনও দুঃখপ্রকাশ করেননি’ বলেও জানিয়েছে ওই কমিটি। বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, বর্তমানে ছাত্রীটি ফাইনাল সিমেস্টারে থাকার কারণে তাঁর বিরুদ্ধে সাসপেনশন কার্যকর করা হচ্ছে না। জরিমানার অঙ্ক মিটিয়ে দিলে পরীক্ষায় বসতে দেওয়া হবে তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

arvind kejriwal Fine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE