Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২২
Cyclone Tauktae

Gujarat Earthquake: তকতের উদ্বেগের মধ্যেই ভূমিকম্প গুজরাতের সৌরাষ্ট্রে

সোমবার ৩টে ৩৭ মিনিটে ভূমিকম্প হয়। রাজকোটের দক্ষিণে ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের কেন্দ্র।

সংবাদ সংস্থা
আমদাবাদ শেষ আপডেট: ১৭ মে ২০২১ ১৩:২৮
Share: Save:

ঘূর্ণিঝড় তকতে নিয়ে আশঙ্কার মধ্যেই ভূমিকম্প গুজরাতে। সোমবার ভোর সাড়ে তিনটে নাগাদ কেঁপে উঠল রাজকোট-সহ গুজরাতের সৌরাষ্ট্র অঞ্চলের একটি বড় এলাকা। তবে এই কম্পনে তেমন কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, সোমবার ৩টে ৩৭ মিনিটে ভূমিকম্প হয়। রাজকোটের দক্ষিণে ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের কেন্দ্র। তবে কম্পনের তীব্রতা খুব বেশি ছিল না। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৮। মূলত গুজরাতের সৌরাষ্ট্র অঞ্চলেই কম্পন অনুভূত হয়। এছাড়া উনা এবং রাজুলাতেও ভূমিকম্প অনুভূত হয়েছে।

সোমবার রাতে গুজরাতের উপকূলে আছড়ে পড়ার কথা ঘূর্ণিঝড় তকতের। রাত ৮টা থেকে ১১ টার মধ্যে ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগে গুজরাতে প্রবেশ করতে পারে ওই ঘূর্ণিঝড়। তা নিয়ে ইতিমধ্যেই উদ্বেগে রয়েছে গুজরাতের সাধারণ মানুষ এবং প্রশাসন। এরই মধ্যে ভূমিকম্প।

প্রসঙ্গত গত সপ্তাহেই উত্তরপূর্ব ভারতের দুই রাজ্য নাগাল্যান্ড এবং মণিপুরেও ভূমিকম্প হয়েছিল। শনিবার নাগাল্যান্ডে ভূমিকম্পের তীব্রতা ছিল ৪.২। শুক্রবার ৪.৩ তীব্রতা সম্পন্ন কম্পন অনুভূত হয়েছিল মণিপুরের উখরুলে। এই দুই ক্ষেত্রেই তেমন কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.