Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

Tauktae: গুজরাত উপকূলে ২০০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে ‘তকতে’, বন্ধ মুম্বই বিমানবন্দর

সংবাদ সংস্থা
মুম্বই ১৭ মে ২০২১ ১১:১৭
গোয়ায় শুরু হয়েছে ঝড়বৃষ্টি।

গোয়ায় শুরু হয়েছে ঝড়বৃষ্টি।
ছবি: পিটিআই

শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় তকতে। পরিণত হয়েছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে। মৌসম ভবন জানিয়েছে, সোমবার রাত ৮টা থেকে ১১টার মধ্যে গুজরাতের উপকূলে আছড়ে পড়তে পারে তকতে। ঝ়়ড়ের সময় হাওয়ার গতি পৌঁছে যেতে পারে ঘণ্টায় ২০০ কিলোমিটার পর্যন্ত। সেই সঙ্গে বৃষ্টির পরিমাণও বাড়তে পারে অনেকটা। পরিস্থিতির দিকে নজর রেখে ইতিমধ্যে সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হয়েছে মুম্বই বিমানবন্দর। সোমবার বেলা ১১টা থেকে দুপুর ২টো পর্যন্ত মুম্বই বিমানবন্দর বন্ধ রাখা হচ্ছে। বৃষ্টির পরিমাণ বৃদ্ধির কারণেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন বিমানবন্দর কর্তৃপক্ষ।

প্রশাসনের পক্ষ থেকে বলা বয়েছে, গুজরাত উপকূলের পোরবন্দর ও ভাবনগর জেলার মধ্যে নিচু জমির ২৫ হাজার বাসিন্দাকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে নিরাপদ স্থানে। এখনও পর্যন্ত ঘূর্ণিঝড় প্রভাবিত এলাকা থেকে দেড় লক্ষ মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। প্রশাসনের আশঙ্কা, পোরবন্দর, আমরেলি, জুনাগড়, গির সোমনাথ, ভাবনগরের উপকূল ও আমদাবাদের উপকূল এলাকায় বিপুল ক্ষয়ক্ষতি হতে পারে।

সোমবার সকাল থেকে বৃষ্টি শুরু হয়েছে মুম্বইয়ে। সেই কারণেই বন্ধ করে দেওয়া হয়েছে মুম্বই বিমানবন্দর। ইতিমধ্যে চেন্নাই থেকে মু্ম্বইয়ের একটি বিমানকে ঘুরিয়ে সুরাতে পাঠিয়ে দেওয়া হয়েছে। মুম্বই শহরে পুর এলাকার প্রতিটি ওয়ার্ডে পাঁচটি করে অস্থায়ী কেন্দ্র তৈরি করা হয়েছে। আপাতত মুম্বইয়ে ৭৫-৮৫ কিলোমিটার গতিতে হাওয়া বইছে, সঙ্গে শুরু হয়েছে বৃষ্টি। প্রশাসন জানিয়েছে, গুজরাত ও মহারাষ্ট্রের মোট ৭ হাজার মৎস্যজীবীদের নৌকা উপকূলে ফিরে এসেছে। ৩০০ বাণিজ্যিক নৌকায় নির্দেশ পাঠিয়ে এই দুই রাজ্যের উপকূলে আসতে নিষেধ করা হয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement