Advertisement
০৭ মে ২০২৪
Manipur Violence

ইন্টারনেটে বিধিনিষেধ, গুজব ঠেকাতে জনজাতি কুকিরা তাই সংবাদপত্র প্রকাশ করছে মণিপুরে

মণিপুরে গত মঙ্গলবার প্রায় আড়াই মাস পর ফিরেছে ইন্টারনেট পরিষেবা। তবে আংশিক। মণিপুর সরকার জানিয়েছে, যাঁদের স্থায়ী ব্রডব্র্যান্ড সংযোগ রয়েছে, তারাই কেবল ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

Amid internet restrictions, Kuki inpi of Manipur publish own newspaper to keep the people updated

মণিপুরে কুকি সংগঠনের সংবাদপত্র দফতর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ইম্ফল শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৩ ১৩:৩৫
Share: Save:

হিংসাবিধ্বস্ত মণিপুরের প্রকৃত ঘটনা তুলে ধরতে একটি সংবাদপত্র প্রকাশ করল জনজাতি কুকিদের সব সংগঠনের যৌথ মঞ্চ ‘কুকি ইনপি’। গত কয়েক মাস ধরে উত্তর-পূর্বাঞ্চলের ওই বিজেপি শাসিত রাজ্যে ইন্টারনেট পরিষেবার উপর বলবৎ হয়েছে সরকারি নানা বিধিনিষেধ। এই পরিস্থিতিতে রটছে গোষ্ঠী হিংসা সংক্রান্ত নানা গুজব। এই পরিস্থিতিতে ‘প্রকৃত ঘটনা’ প্রকাশ্যে আনতেই সংবাদপত্র প্রকাশের এই উদ্যোগ বলে কুকি সংগঠনগুলির যৌথ মঞ্চের তরফে জানানো হয়েছে।

অশান্তির আবহেও ‘কুকি ইনপি’র স্বেচ্ছাসেবকেরা পাহাড়ি এলাকার গ্রামে গ্রামে গিয়ে সংবাদপত্র বিলি করছেন। অনেক ক্ষেত্রেই কার্যত প্রাণের ঝুঁকি নিয়ে। ইন্ডিয়া টুডের সংবাদমাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদনে জানানো হয়েছে, কঙ্গপোকপি জেলা থেকে কুকিদের ওই সংবাদপত্র প্রকাশিত হচ্ছে। মণিপুরে গত মঙ্গলবার প্রায় আড়াই মাস পর ফিরেছে ইন্টারনেট পরিষেবা। তবে আংশিক। মণিপুর সরকারের তরফে নির্দেশিকা দিয়ে বলা হয়েছে, যাঁদের স্থায়ী ব্রডব্যান্ড সংযোগ রয়েছে, তারাই শুধু ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। মোবাইলে এখনই ইন্টারনেট সংযোগ পাওয়া যাবে না।

মণিপুর সরকারের নির্দেশিকায় বলা হয়েছে, কোন কোন আইপি সংযোগ থেকে ইন্টারনেট ব্যবহার করা হচ্ছে, তা পরিষেবা প্রদানকারী সংস্থাকে নজর রাখতে হবে। অন্যথা হলে তার দায়ও বর্তাবে সংশ্লিষ্ট সংস্থার উপর। মণিপুর সরকার ইন্টারনেট পরিষেবা সংক্রান্ত যে নির্দেশিকা জারি করেছে তার মোদ্দা বিষয়— ডেস্কটপ ছাড়া অন্য কোনও ডিভাইসে ইন্টারনেট সংযোগ পাওয়া যাবে না। সেই সঙ্গে জানানো হয়েছে, ব্যবহারকারীদের ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) সফ্‌টঅয়্যার কম্পিউটার থেকে আনইনস্টল করে দিতে হবে। আপাতত নতুন করে তা ইনস্টলও করা যাবে না। কোনও কৌশলে যাতে ইন্টারনেটের অপব্যবহার না হয়, সে বিষয়েও সতর্ক এন বীরেন সিংহের সরকার। কিন্তু এই কড়াকড়ির জেরে প্রবল অসুবিধায় পড়েছেন মণিপুরবাসী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manipur Violence Manipur News Paper
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE