Advertisement
০৬ মে ২০২৪
Narendra Modi

‘গরিবি বুঝতে আমায় বই পড়তে হয়নি’, বিনামূল্যে রেশন নিয়ে কংগ্রেসের কটাক্ষের জবাব মোদীর

নির্বাচনী প্রচারে গিয়ে সরকারি সিদ্ধান্তের ঘোষণায় সমালোচিত হয়েছেন মোদী। বিরোধীরা প্রধানমন্ত্রীর বিরুদ্ধে নির্বাচনী আদর্শ আচরণবিধি ভঙ্গের অভিযোগ করেছে।

NARENDRA MODI

নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
খান্ডোয়া (মধ্যপ্রদেশ) শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ১৬:২১
Share: Save:

আরও পাঁচ বছরের জন্য মোদী সরকারের বিনামূল্যে রেশন দেওয়ার সিদ্ধান্তকে কটাক্ষ করেছে কংগ্রেস। ভোটমুখী মধ্যপ্রদেশের নির্বাচনী সভা থেকে তার জবাব দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দাবি করলেন, তাঁর সরকার দেশের প্রান্তিক মানুষের পাশে। আর দেশের দারিদ্র্য বোঝার জন্য তাঁর কোনও কেতাবি জ্ঞানের প্রয়োজন হয়নি বলে মন্তব্য করলেন প্রধানমন্ত্রী।

রবিবার মধ্যপ্রদেশের সিওনি জেলায় সভা ছিল মোদীর। সেখানে গরিবদের জন্য কেন্দ্রীয় সরকারের বিনামূল্যে রেশন প্রকল্প আরও পাঁচ বছর বাড়ানোর সিদ্ধান্তের কথা পুনরাবৃত্তি করে তিনি বলেন, ‘‘আমি নিজে গরিবি থেকে উঠে আসা এক জন। আমায় বই পড়ে বুঝতে হবে না যে দারিদ্র্য কী! আমি গরিবের কষ্ট অনুভব করতে পারি।’’ এর পর সভায় উপস্থিত আমজনতার উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, ‘‘আপনাদের ছেলে, আপনাদের ভাই তাই একটা সিদ্ধান্ত নিয়েছে— আগামী ডিসেম্বর মাসে ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা’ শেষ হলে আরও পাঁচ বছরের জন্য এই প্রকল্প চালু করা হবে।’’ বিনামূল্যে রেশন প্রকল্পকে ‘গ্যারান্টি অফ মোদী’ বলে বর্ণনা করে প্রধানমন্ত্রীর মন্তব্য, ‘‘এটাই বিজেপি। যারা প্রত্যেক গরিব, প্রান্তিক, দলিত এবং উপজাতির জন্য। সবাইকে নিয়ে আমাদের পরিবার।’’

বস্তুত, এর আগে ছত্তীসগঢ়ে নির্বাচনী প্রচারে গিয়ে সরকারি সিদ্ধান্তের ঘোষণায় সমালোচিত হয়েছেন মোদী। বিরোধীরা প্রধানমন্ত্রীর বিরুদ্ধে নির্বাচনী আদর্শ আচরণবিধি ভঙ্গের অভিযোগ করেছে। তৃণমূলের রাজ্যসভার সাংসদ সাকেত গোখলে নিয়ে এ নিয়ে নির্বাচন কমিশনে অভিযোগও করেছেন। অন্য দিকে, মোদী মধ্যপ্রদেশে নির্বাচনী সভা থেকে বিরোধীদের এক পঙ্‌ক্তিতে ফেলে আক্রমণ করেছেন। তিনি বলেন, ‘‘কংগ্রেসকে কখনও বিশ্বাস করা যায় না। কংগ্রেসের স্লোগানই হল, ‘‘গরিব কে জেব সাফ, কাম হাফ সে ভি হাফ।’’ পাশাপাশি, কংগ্রেস বা বিরোধী শাসিত রাজ্যগুলোর মতো বিজেপি কোনও দুর্নীতি মামলায় জড়ায়নি বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘‘২০১৪ সালের আগে কংগ্রেস জমানায় লাখ-লাখ, কোটি-কোটি টাকার দুর্নীতি হত। কিন্তু বিজেপি জমানায় এমন একটি অভিযোগও নেই।’’ এখানেই থামেননি মোদী। তাঁর কটাক্ষ, ‘‘যেখানেই কংগ্রেস, সেখানেই পরিবারবাদ। পরিবারের উপরে কিছু নেই। রাস্তা-গলি, সরকারি প্রকল্প থেকে সরকারি অফিস, সবকিছুর নাম হয় একটি পরিবারের নামে।’’ উল্লেখ্য, আগে ১৭ নভেম্বর রয়েছে মধ্যপ্রদেশের বিধানসভা নির্বাচন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE