Advertisement
০৫ মে ২০২৪
Agnipath

Agnipath scheme: অগ্নিপথের চাকরিতে ‘বিপদ’! আশঙ্কায় তুমুল বিক্ষোভে নিয়ম শিথিল করল মোদী সরকার

কেন্দ্র এর আগে অগ্নিপথ প্রকল্পে ১৭ বছর থেকে ২১ বছর পর্যন্ত যুবক-যুবতীদের সেনায় চার বছরের চুক্তিতে নিয়োগ করার কথা ঘোষণা করে।

ফাইল ছবি

ফাইল ছবি

সংবাদসংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ০০:৪৬
Share: Save:

বিহার থেকে গুরুগ্রাম— অগ্নিপথ-বিক্ষোভ ক্রমশ ছড়িয়ে পড়ছে। এই পরিস্থিতিতে ওই প্রকল্পে নিয়োগের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা বাড়াল কেন্দ্র। আবেদনের বয়স ২১ থেকে বাড়িয়ে ২৩ করা হয়েছে।

কেন্দ্র এক বিবৃতিতে জানিয়েছে, গত দু’বছরে সেনা বাহিনীতে নিয়োগ করা সম্ভব হয়নি। এই বিষয়টি সম্পর্কে সরকার যথেষ্ট সচেতন। তাই সরকার সিদ্ধান্ত নিয়েছে, ২০২২ সালে প্রস্তাবিত অগ্নিপথ প্রকল্পে নিয়োগের ক্ষেত্রে এককালীন ছাড় দেওয়া হবে। নিয়োগের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা ২৩ করা হচ্ছে।

প্রসঙ্গত, কেন্দ্র এর আগে ১৭ বছর থেকে ২১ বছর পর্যন্ত যুবক-যুবতীদের সেনায় চার বছরের চুক্তিতে নিয়োগ করার ঘোষণা করে। কেন্দ্র এই প্রকল্পের নাম দেয় অগ্নিপথ। চুক্তির ভিত্তিতে সেনা বাহিনীতে নিয়োগের বিরুদ্ধে বিহার-সহ দেশের একাধিক জায়গায় বিক্ষোভ শুরু হয়। বিহারে বিক্ষোভ চলাকালীন বিজেপি কার্যালয়ে আগুনও ধরে দেওয়া হয়। এ ছাড়া এক বিজেপি বিধায়কের গাড়ি লক্ষ্য করে ইট ছোড়া হয় বলে অভিযোগ। ছাপরায় একটি ট্রেনে আগুন লাগিয়ে দেওয়া হয়। এই পরিস্থিতিতে কেন্দ্র কিছুটা বাধ্য হয়েই নিয়ম শিথিল করল।উল্লেখ্য, গত মঙ্গলবার অগ্নিপথ প্রকল্পের ঘোষণা করেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। ওই প্রকল্পে ১৭-২১ বছরের তরুণ-তরুণীরা চার বছরের জন্য মাসিক ৩০-৪৫ হাজার টাকার চুক্তির ভিত্তিতে সশস্ত্র বাহিনীর তিন শাখা (স্থল, নৌ এবং বায়ুসেনা)-য় যোগ দিতে পারবেন। তাঁদের বলা হবে ‘অগ্নিবীর’। সেনায় শূন্যপদ ও যোগ্যতার ভিত্তিতে চতুর্থ বছরের শেষে সেই ব্যাচের সর্বাধিক ২৫ শতাংশ অগ্নিবীরকে সেনায় অন্তর্ভুক্ত করা হবে। বাকিদের ১১-১২ লক্ষ টাকা নগদে দিয়ে পাঠানো হবে অবসরে। থাকবে না কোনও পেনশন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Agnipath
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE