Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

পরিযায়ীদের জন্য আপনারা কী করেছেন? বিহারে অনলাইন সভায় বিরোধীদের তোপ অমিতের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৭ জুন ২০২০ ১৮:০৩
বিহারের জন্য় অনলাইন জনসভা অমিত শাহের। ছবি: টুইটারের ভিডিয়ো থেকে নেওয়া

বিহারের জন্য় অনলাইন জনসভা অমিত শাহের। ছবি: টুইটারের ভিডিয়ো থেকে নেওয়া

পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরার ঘোষণা হওয়ার পর তাঁর রাজ্যের মধ্যে দিয়ে বাস চালানোর অনুমতি দিতে নিমরাজি ছিলেন নীতীশ কুমার। পরিযায়ী শ্রমিকদের ট্রেনের ভাড়া দিতেও অস্বীকার করেছিলেন বিহারের মুখ্যমন্ত্রী। ভোটের মুখে দাঁড়িয়ে এমন কড়া অবস্থানে বিরূপ প্রভাব পড়েছিল আম-বিহারবাসীর মধ্যে। সেই ক্ষত মেরামতে উদ্যোগী হলেন অমিত শাহ। বিজেপি নেতা তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রবিবার বিহারের জন্য অনলাইন র‌্যালির মাধ্যমেই শুরু করে দিলেন ভোটের প্রচার। শরিক দলের নেতা নীতীশ কুমারের নাম না করেও পরিযায়ী শ্রমিকদের জন্য এবং করোনা মোকাবিলায় মোদী সরকার কী কী করেছে, তার খতিয়ান তুলে ধরলেন বিহারবাসীর সামানে।

অন্য দিকে সেই পরিযায়ী শ্রমিক ইস্যুতেই থালা বাজিয়ে প্রতিবাদ কর্মসূচি পালন করল লালুপ্রসাদ যাদবের দল রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি)। তেজস্বী যাদব, তেজপ্রতাপ যাদব, রাবড়ি দেবীদের দেখা গিয়েছে সেই প্রতিবাদ কর্মসূচিতে শামিল হতে। পরিযায়ী শ্রমিকদের অসম্মান করেছেন নীতীশ কুমার— এই অভিযোগ তুলেছে আরজেডি এবং কংগ্রেস-সহ বিহারে বিরোধীদের জোট শরিকরা।

অক্টোবর বা নভেম্বরে বিহারের ২৪৩ আসনের বিধানসভা নির্বাচন হওয়ার কথা। সেই কথা মাথায় রেখেই বিজেপির এ দিনের র‌্যালি। কিন্তু লকডাউন ও স্বাস্থ্যবিধি তথা সামাজিক দূরত্বের বিধির কারণে সরাসরি বিহারে গিয়ে জনসভা করা সম্ভব নয়। তাই অনলাইনেই প্রচারের কাজ সারলেন। যদিও অমিত শাহ নিজেই বলেছেন, ‘‘এটা নির্বাচনী জনসভা নয়। এর মধ্যে কোনও রাজনীতি নেই। তবু যদি কেউ রাজনীতি করতে চান, তা হলে তিনি তা করতে পারেন।’’

Advertisement

আরও পড়ুন: স্কুল-কলেজ খুলছে অগস্টের পর, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী পোখরিয়াল

পরিযায়ী শ্রমিক নিয়ে বিহারের মুখ্যমন্ত্রীর একের পর এক মন্তব্য ও সিদ্ধান্তে জনতা দল ইউনাইটেড ও বিজেপি জোট যে কিছুটা অস্বস্তিতে, তা অমিত শাহের বক্তব্যে অনেকটাই ফুটে উঠেছে। তাঁর পুরো বক্তৃতার বেশিরভাগ অংশ জুড়েই ছিল পরিযায়ী শ্রমিক। তিনি বলেন, ‘‘প্রায় এক কোটি ২৫ লক্ষ পরিযায়ী শ্রমিককে ঘরে ফেরানোর ব্যবস্থা করেছে কেন্দ্র। তাঁদের ট্রেনের খরচের ৮৫ শতাংশ দিয়েছে। ট্রেনের মধ্যে খাবার ও জল দিয়েছে।’’ বহু পরিযায়ী শ্রমিক হেঁটে ঘরে ফেরার দৃশ্য দেখা গিয়েছিল। এ প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘‘হেঁটে বাড়ি ফেরার ছবি দেখার পরেই ব্যবস্থা নিয়েছে কেন্দ্র। তাঁদের জন্য দেশের বিভিন্ন প্রান্তে বাসের ব্যবস্থা করা হয়েছে। বাসে করে তাঁদের স্টেশনে নিয়ে গিয়ে সেখান থেকে ট্রেনে করে বাড়ি ফেরানোর ব্যবস্থা করা হয়েছে।’’


আরও পড়ুন: এনআইএ হেফাজতে করোনায় আক্রান্ত আইএস জঙ্গি নেত্রী, কোয়রান্টিনে তদন্তকারী দল

বিরোধী জোটের অন্যতম শরিক কংগ্রেসকে নিশানা করে অমিত শাহের তোপ, ‘‘এটা প্রত্যেক করোনাযোদ্ধাকে সাহস যোগানোর সভা। এর মধ্যেও যাঁরা রাজনীতি খুঁজছেন, তাঁদের উদ্দেশে বলি, আপনারা কী করেছেন। একটা র‌্যালি করতে কে আপনাদের বারণ করেছে। আপনারা শুধু দিল্লিতে বসে হইচই করেছেন।’’ অমিত শাহ বলেন, কিন্তু বিরোধীদের কথায় কান দেয়নি আম জনতা তথা বিহারবাসী। বরং করোনাভাইরাসের বিরুদ্ধে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লড়াইকে সমর্থন করেছেন।

আরও পড়ুন

Advertisement