Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Bengali Cancer Patient Deboarded from Plane

বাঙালি ক্যানসার রোগীকে দিল্লিতে নামিয়ে দেওয়া হল কেন? আমেরিকার বিমান সংস্থার জবাব চাইল ভারত

দিল্লি থেকে নিউ ইয়র্কের উদ্দেশে রওনা হওয়ার প্রস্তুতি নিচ্ছিল আমেরিকান এয়ারলাইন্সের একটি বিমান। শেষ মুহূর্তে সেই বিমান থেকে নামিয়ে দেওয়া হয় ক্যানসার আক্রান্ত এক বাঙালি মহিলাকে।

American Airlines Asked to file a report in the allegation of deboarding a Bengali cancer patient in Delhi.

মীনাক্ষির ঘটনায় দিল্লির মহিলা কমিশনেরও দৃষ্টি আকর্ষণ করেছেন অনেকে। ডিজিসিএ জবাব তলব করে রিপোর্ট চেয়েছে আমেরিকান এয়ারলাইন্সের কাছে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:০১
Share: Save:

তাঁর পা দু’টি দীর্ঘ রোগভোগে দুর্বল। হাতও কমজোরি। বিমানে নিজের ভারী হাতব্যাগটি তুলে দিতে বলে সে কথাই জানিয়েছিলেন এক বাঙালি ক্যানসার রোগী। কিন্তু আমেরিকান এয়ারলাইন্সের কর্মীরা তাঁর অনুরোধ রাখেননি। বরং বিমান ওড়ার আগের মুহূর্তে তাঁকেই নামিয়ে দেওয়া হয়েছে বিমান থেকে। গত ৩০ জানুয়ারি দিল্লি থেকে নিউ ইয়র্কগামী বিমানে, এমনই অভিজ্ঞতা হয়েছে বলে পুলিশে অভিযোগ করেছিলেন প্রবাসী বাঙালি ক্যানসার রোগী মীনাক্ষি সেনগুপ্ত। রবিবার বিষয়টি নিজেদের হাতে নিয়েছে ডিজিসিএ। অভিযুক্ত আমেরিকার বিমান সংস্থার কাছে তারা জানতে চেয়েছে, কেন ক্যানসার রোগীর সঙ্গে এমন আচরণ করা হল?

গত ৩০ জানুয়ারি ঘটনাটি ঘটেছিল দিল্লি থেকে নিউ ইয়র্কগামী আমেরিকান এয়ারলাইন্সের বিমানে। মীনাক্ষি তার পরেই এ বিষয়ে অভিযোগ জানান দিল্লি পুলিশ এবং ভারতের অসামরিক বিমান পরিবহণের নিয়ামক সংস্থা ডিজিসিএ-র কাছে। এর পর ঘটনাটি প্রকাশ্যে আসতেই সামাজিক মাধ্যমে এ নিয়ে হই চই পড়ে যায়। টুইটারে অনেকেই দিল্লি মহিলা কমিশনের দৃষ্টি আকর্ষণ করেন বিষয়টিতে। এমনকি অসামরিক বিমান মন্ত্রকেরও দৃষ্টি আকর্ষণ করা হয়। এর পরই রবিবার এ বিষয়ে আমেরিকার ওই বিমান সংস্থার কাছে একটি রিপোর্ট তলব করে জবাবদিহি করে ডিজিসিএ।

মীনাক্ষি তাঁর অভিযোগে জানিয়েছিলেন, তাঁর ক্যানসারের চিকিৎসা চলছে দীর্ঘদিন ধরে। চিকিৎসার ধকলেই কমজোরি হয়ে গিয়েছে তাঁর হাত-পা। ঘটনাটি যে দিন ঘটে, সে দিন দিল্লি থেকে নিউ ইয়র্কে যাচ্ছিলেন মীনাক্ষি। পায়ে ব্রেসও পরেছিলেন তিনি। মীনাক্ষি জানিয়েছেন, বিমানবন্দরের কর্মীরাও তাঁর সঙ্গে অত্যন্ত সহযোগিতা করছিলেন। তাঁকে যত্ন সহকারে বিমান পর্যন্ত পৌঁছে দিয়েছিলেন তাঁরা। কিন্তু সমস্যা তৈরি হয় বিমানে ওঠার পর।

মীনাক্ষি জানিয়েছেন, বিমানের কর্মীদের নিজের অসুস্থতা এবং ক্যানসার রোগের কথা জানিয়ে তাঁর হাত ব্যাগটি তুলে দিতে বলেছিলেন। তার পরও তাঁর সঙ্গে সহযোগিতা করা হয়নি। তাঁর হাতব্যাগটির ওজন ছিল পাঁচ পাউন্ড সেটি নিজে হাতে বিমানের আসনের মাথার উপরে থাকা লফটে তুলতে পারছিলেন না মীনাক্ষি। কিন্তু এক বিমানসেবিকাকে সে কথা বলতেই তিনি খুব কর্কশ ভাবে জানিয়ে দেন, এটা তাঁর কাজ নয়। এবং সটান তাঁকে অগ্রাহ্য করে চলে যান। মীনাক্ষি জানিয়েছেন, এর পর তিনি বিষয়টি নিয়ে বিমানের কেবিন ক্রুর সঙ্গে কথা বলতে গেলে, তাঁরাও মিলিত ভাবে ওই যাত্রীকে বিমান থেকে নামিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন।

এই ঘটনায় আমেরিকান এয়ারলাইন্স এখনও ডিজিসিএ-কে রিপোর্ট না দিলেও একটি আনুষ্ঠানিক বিবৃতিতে জানিয়েছে, ওই বিমান যাত্রীর সঙ্গে তারা ব্যক্তিগত ভাবে যোগাযোগ করে তাঁর টিকিটের প্রাপ্য অর্থ দেওয়ার কথা বলেছে। সংস্থাটি এই ঘটনায় একটি আভ্যন্তরীণ তদন্তেরও নির্দেশ দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE