Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

গোঁফ রাখায় এ বার দলিতের পিঠে ব্লেড! গোঁফেতেই প্রতিবাদ গুজরাতে

শুধুই গোঁফ রাখার ‘অপরাধ’-এ পিছন থেকে ব্লেড দিয়ে চিরে ক্ষতবিক্ষত করে দেওয়া হল ১৭ বছর বয়সী দলিত সন্তান দিগন্ত মাহেরিয়ার পিঠ।

সংবাদ সংস্থা
গাঁধীনগর ০৪ অক্টোবর ২০১৭ ১৬:৫৩
Save
Something isn't right! Please refresh.
মোচড়ানো দাড়ি নিয়ে দলিত যুবকদের প্রতিবাদ। বুধবার।

মোচড়ানো দাড়ি নিয়ে দলিত যুবকদের প্রতিবাদ। বুধবার।

Popup Close

আবার উচ্চবর্ণের রাজপুতদের টার্গেট হলেন দলিত সম্প্রদায়ের মানুষ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাতে।

শুধুই গোঁফ রাখার ‘অপরাধ’-এ পিছন থেকে ব্লেড দিয়ে চিরে ক্ষতবিক্ষত করে দেওয়া হল ১৭ বছর বয়সী দলিত সন্তান দিগন্ত মাহেরিয়ার পিঠ। মঙ্গলবার গাঁধীনগরের অনতিদূরে লিম্বোদরা গ্রামের ঘটনা। প্রতিবাদে সরব হয় হোয়াটসঅ্যাপ, সোশ্যাল মিডিয়া। রাজ্যের স্বরাষ্টমন্ত্রীর ইস্তফার দাবি ওঠে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, দিগন্ত যখন স্কুল থেকে বাড়ি ফিরছিল, তখনই মুখোশ পরা অজ্ঞাতপরিচয় দুই দুষ্কৃতী একটি মোটরসাইকেলে করে এসে বড় ধারোলো ব্লেড দিয়ে দিগন্তের পিঠ চিড়ে দেয়। দিগন্ত যখন যন্ত্রণায় চিৎকার করছে, তখন ওই দুষ্কৃতীদের বলতে শোনা যায়, আমাদের দেড় লক্ষ টাকা দেওয়া হয়েছে এটা করার জন্য। অভিযোগ, মুখোশ পরা দুষ্কৃতীরা রাজপুত। দলিতরা দাড়ি রাখুন, এটা কিছুতেই মেনে নিতে পারেন না রাজপুতরা।

Advertisement

আরও পড়ুন- আইএসআই-এর জঙ্গি যোগ খুব স্পষ্ট: কড়া বয়ান দিল আমেরিকা

আরও পড়ুন- সু চি-র খেতাব ফিরিয়ে নিল অক্সফোর্ড

গত সপ্তাহেও দিগন্ত ও তার তুতো ভাই ২৪ বছর বয়সী পীযূষ পারমারকে রাস্তায় ফেলে বেধড়ক পেটানো হয়েছিল গোঁফ রাখার অপরাধে।

ওই ঘটনার পর লিম্বোদরা আর তার আশপাশের গ্রামের শ’য়ে শ’য়ে দলিত যুবক প্রতিবাদে নেমে পড়েন রাস্তায়। প্রতিবাদের বন্যা বয়ে যায় সোশ্যাল মিডিয়া, হোয়াটসঅ্যাপে। দলিতরা মোচড়ানো দাড়ি নিয়ে ছবি পোস্ট করতে শুরু করেন হোয়াটসঅ্যাপে। তাঁরা হোয়াটসঅ্যাপে তাঁদের ডিসপ্লে পিকচার (ডিপি) বদলে দিয়ে সেখানে তাঁদের বড় বড় দাড়ির ছবি বসিয়ে দেন। আর সেই সব ছবির নীচে ক্যাপশন দেওয়া হয়, ‘মিস্টার দলিত’। টুইটারেও তাঁদের মোচড়ানো দাড়ির ছবি পোস্ট করতে শুরু করে দেন দলিত যুবকরা। পুলিশ দুই অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীর বিরুদ্ধে এফআইআর করেছে।

মঙ্গলবার কেন ফের আক্রান্ত হল দিগন্ত?

তার পরিবারের অভিযোগ, গত সপ্তাহে স্থানীয় রাজপুতদের হাতে দিগন্ত ও তার তুতো ভাই পীযূষ নিগৃহীত হন। তার পর দুষ্কৃতীদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়। সেই রাগেই গত কাল দিগন্তের ওপর ব্লেড নিয়ে ঝাঁপিয়ে পড়ে মুখোশ পরা দুই দুষ্কৃতী।

দিগন্তের কাকা কিরীট মেহেরিয়া বলেছেন, ‘‘গত কাল মোটরসাইকেলে চেপে মুখোশ পরে এসেছিল দুই দুষ্কৃতী। তারা দিগন্তের পিঠে ব্লেড চালানোর পর জানায় ওই কাজের জন্য তাদের দেড় লক্ষ টাকা দেওয়া হয়েছিল। দিগন্তের পিঠে গভীর ক্ষত থাকলেও সে এখন বিপন্মুক্ত।’’

কুণাল মেহেরিয়া নামে আর এক দলিত যুবক জানিয়েছেন, গোঁফ রাখার অপরাধে গত সপ্তাহে তাঁকেও বেধড়ক পিটিয়েছিলেন রাজপুতরা। গত রবিবার ২৫০ কিলোমিটার দূরে আনন্দ জেলার একটি গ্রামে উচ্চবর্ণের পটেলদের হাতে খুন হন এক দলিত যুবক।

গোহত্যার দায়ে গাড়ির সঙ্গে বাঁধা অবস্থায় ৪ দলিত যুবক খুন হওয়ার পর গুজরাতে সবচেয়ে বড় প্রতিবাদের ঘটনাটি ঘটেছিল গত জুলাইয়ে।

চলতি বছরের শেষেই বিধানসভা ভোট গুজরাতে। বিরোধীদের অভিযোগ, রাজ্যে বিজেপি সরকার দলিতদের স্বার্থ রক্ষা করতে পারছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Digant Maheria Dalits Limbodara Villageদিগন্ত মাহেরিয়া
Something isn't right! Please refresh.

Advertisement