Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

জঙ্গলে ঢুকে পিটিয়ে, গাড়িতে পিষে বাঘিনীকে খুন করলেন গ্রামবাসীরা!

পূর্ণবয়স্ক (১০ বছর) একটি বাঘিনীকে জঙ্গলে ঢুকে পিটিয়ে, গাড়ি দিয়ে পিষে মারল গ্রামবাসী। বাঘিনীটির ‘অপরাধ’? তার এলাকায় বেআইনি ভাবে ঢুকে পড়া এক

সংবাদ সংস্থা
লখনউ ০৫ নভেম্বর ২০১৮ ১৩:৩২
Save
Something isn't right! Please refresh.
পড়ে রয়েছে বাঘিনীটির রক্তাক্ত মৃতদেহ। অভিনেতা রণদীপ হুডার টুইটার অ্যাকাউন্ট থেকে ছবিট নেওয়া।

পড়ে রয়েছে বাঘিনীটির রক্তাক্ত মৃতদেহ। অভিনেতা রণদীপ হুডার টুইটার অ্যাকাউন্ট থেকে ছবিট নেওয়া।

Popup Close

মহারাষ্ট্রে ‘মানুষখেকো’ অবনীকে গুলি করে মারার দু’দিনের মাথায় ফের আরও একটি বাঘিনীকে নৃশংসভাবে পিটিয়ে খুন করা হল। এ বার ঘটনাস্থল উত্তরপ্রদেশ।

রবিবার লখনউ থেকে ১২০ কিলোমিটার দূরে উত্তরপ্রদেশের দুধওয়া টাইগার রিজার্ভে পূর্ণবয়স্ক (১০ বছর) একটি বাঘিনীকে জঙ্গলে ঢুকে পিটিয়ে, গাড়ি দিয়ে পিষে মারল গ্রামবাসী। বাঘিনীটির ‘অপরাধ’? তার এলাকায় বেআইনি ভাবে ঢুকে পড়া এক ব্যক্তির উপর হামলা চালানো!

দুধওয়া টাইগার রিজার্ভ সূ্ত্রে খবর, বছর পঞ্চাশের এক ব্যক্তি নিজের গ্রামে যাওয়ার সময় ওই জঙ্গলের রাস্তা ব্যবহার করেন। সেই রাস্তা বাঘিনীর এলাকার উপর দিয়ে চলে গিয়েছে। নিজের এলাকায় অনুপ্রবেশকারী ওই ব্যক্তিকে দেখে তাঁর উপর হামলা চালায় বাঘটি। রবিবার জখম ব্যক্তিটি হাসপাতালে মারা যান। এরপরই ক্ষোভ ছড়িয়ে পড়ে গ্রাম জুড়ে।

Advertisement

আরও পড়ুন: সচিবালয়ে ঘুরে বেড়াচ্ছে টিতাবাঘ! সিসিটিভির ফুটেজ দেখে আঁতকে উঠলেন নেতা-মন্ত্রীরা

বন দফতরের কর্মীরা জানান, গ্রামবাসীরা দল বেঁধে জঙ্গলের কোর অঞ্চলে ঢুকে পড়েন। তাঁদের বাধা দিলে প্রথমে তাঁরা ফরেস্ট গার্ডদের মারধর করেন, বন দফতরের একটি ট্রাক্টরও ছিনিয়ে নেন। তারপর বাঘিনীটাকে খুঁজে বার করে লাঠি দিয়ে তাকে পিটিয়ে জখম করে ফেলেন গ্রামবাসীরা। এতেও ক্ষান্ত হননি তাঁরা। ওই ট্রাক্টরও তার উপর দিয়ে চালিয়ে দেন।

দেখুন ভিডিয়ো:

দুধওয়া ন্যাশনাল পার্কের ডিরেক্টর মহাবীর কোজিলাঙ্গি বলেন, ‘‘কিছু সমাজবিরোধী এই কাজ করেছে। আমরা এদের অনেকজনকে চিহ্নিত করতে পেরেছি। তাদের নামে এফআইআর করা হবে। পুলিশকে তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে বলেছি।’’

আরও পড়ুন: মানুষখেকো ‘অবনী’কে মারা হল মহারাষ্ট্রে

গ্রামবাসীরা অবশ্য নিজেদের কোনও দোষ খুঁজে পাচ্ছেন না এতে। গ্রামবাসীদের একাংশ জানিয়েছেন, গত দু’সপ্তাহ ধরে বাঘটা তাঁদের গবাদিপশু খেয়ে ফেলছিল। বন দফতরে এই নিয়ে একাধিকবার অভিযোগ জানানো সত্ত্বেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।


শুক্রবার রাতে মহারাষ্ট্রের রালেগাঁও জেলার যবতমলে একটি বাঘিনীকে গুলি করে মারা হয়। বাঘিনী অবনী মানুষখেকো হয়ে পড়েছিল। গত দু’বছরে অবনীর পেটে যায় ১৩ জন মানুষ। পরে তাকে মারার সিদ্ধান্ত নেয় বন দফতর। এর জন্য মহারাষ্ট্রের বনমন্ত্রী সুধীর মুনগন্টিওয়ারকে দায়ী করছিলেন কেন্দ্রীয় মন্ত্রী মেনকা গাঁধী। আর রবিবারের ঘটনার পর বাঘিনীটির ছবি দিয়ে টুইট করে নিন্দা জানিয়েছেন অভিনেতী রণদীপ হুডা-সহ অনেকে। রণদীপ হুডা টুইট করেন, ‘আরও একটি বাঘিনীকে নির্মমভাবে খুন করা হল। শুধুমাত্র সে একটা মানুষকে হামলা করেছিল বলে। মানুষ এবং বন্যপ্রাণীর মধ্যে সংঘাত রুখতে একটা বিশেষ দল প্রয়োজন।’

২০১৪ সালে দেশব্যাপী যে বাঘ গণনা হয়েছিল, তাতে ভারতে ২,২২৬টি বাঘ ছিল। প্রতি চার বছর অন্তর এই গণনা হয়। ২০১৮ সালের শেষে ফের গণনা হওয়ার কথা।



Tags:
Tiger Uttar Pradeshউত্তরপ্রদেশবাঘ
Something isn't right! Please refresh.

Advertisement