×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ জানুয়ারি ২০২১ ই-পেপার

চিটফান্ড তদন্তে ‘গতি আনতে’ ইডি-র শীর্ষস্তরে রদবদল

নিজস্ব সংবাদদাতা
কলকাতা২৮ নভেম্বর ২০২০ ১৩:৪১
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর শীর্ষ স্তরে রদবদল হল। প্রধানত আর্থিক তছরুপের মামলাগুলির তদন্ত করে থাকে ইডি। এ রাজ্যেও চিটফান্ড কেলেঙ্কারি সামনে আসার পর তদন্ত নামে এই কেন্দ্রীয় সংস্থা। সারদা, রোজভ্যালি-সহ বেশ কয়েকটি চিটফান্ড কাণ্ডের তদন্ত এখনও চলছে। এর মধ্যেই কলকাতায় ইডি-র স্পেশ্যাল ডিরেক্টর হচ্ছেন সৌরভ আগরওয়াল। মনে করা হচ্ছে, থমকে থাকা চিটফান্ড মামলার তদন্তে গতি আনতেই এই বদলি।

এ রাজ্যের বিভিন্ন চিটফান্ড নিয়ে তদন্ত এগোলেও নানা কারণে বিভিন্ন মামলায় চূড়ান্ত চার্জশিট দিতে পারেনি ইডি। তদন্ত প্রক্রিয়া মাঝেমধ্যেই থমকেছে। শুধু স্পেশ্যাল ডিরেক্টরই নন, এর আগে আরও কয়েকজন অফিসারকে কলকাতায় বদলি করা হয়। ইডি সূত্রে খবর, নতুন করে কয়েকজনকে তলব করাও হতে পারে।

শুধু কলকাতা নয়, দেশের বিভিন্ন শহরের ইডি দফতরে হয়েছে রদবদল। সুশীল কুমারকে চেন্নাই থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তাঁর জায়গায় স্পেশ্যাল ডিরেক্টর হিসাবে নিযোগ করা হয়েছে প্রশান্ত কুমারকে। সুশীল কুমারকে বদলি করে পাঠানো হয়েছে মুম্বইয়ে। এস রবিচন্দ্রণ যোগ দেবেন চণ্ডীগড়ে। রাহুল নবীনকে দায়িত্ব দেওয়া হয়েছে দিল্লির।

Advertisement

আগামী বছর পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন। তার আগে ইডি-র শীর্ষ স্তরের রদবদল অত্যন্ত ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করা হচ্ছে। তার জেরে চিটফান্ড মামলার তদন্ত গতি পায় কি না, সেটাই এখন দেখার।

আরও পড়ুন: পুলিশের জলকামান বন্ধ করে হিরো অম্বালার নভদীপ

আরও পড়ুন: উত্তরপ্রদেশ-রাজস্থানের কৃষকরাও বিক্ষোভে, জোরদার আন্দোলন



Tags:

Advertisement