Advertisement
০৮ মে ২০২৪
Delhi Pollution

টানা পঞ্চম দিনেও বাতাসের গুণমান ‘খুব খারাপ’, দূষিত দিল্লিতে ডিজেলচালিত বাসের প্রবেশ নিষেধ

সিপিসিবি জানিয়েছে, বুধবার রাজধানীর বাতাসের গুণমান (এয়ার কোয়ালিটি ইনডেক্স বা একিউআই) ৩৭৩। সকাল থেকেই রাজধানীর বুকে একটা ধোঁয়াশার আস্তরণ দেখা গিয়েছে।

ধোঁয়াশায় ঢাকা দিল্লি। ছবি: পিটিআই।

ধোঁয়াশায় ঢাকা দিল্লি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ১২:০২
Share: Save:

টানা পঞ্চম দিনেও দিল্লির বাতাসের গুণমানের কোনও উন্নতি লক্ষ করা গেল না। বুধবারেও রাজধানীর বাতাসের গুণমান ‘খুব খারাপ’ বলেই জানিয়েছে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড (সিপিসিবি)।

সিপিসিবি জানিয়েছে, বুধবার রাজধানীর বাতাসের গুণমান (এয়ার কোয়ালিটি ইনডেক্স বা একিউআই) ৩৭৩। সকাল থেকেই রাজধানীর বুকে একটা ধোঁয়াশার আস্তরণ দেখা গিয়েছে। মঙ্গলবার দিল্লির একিউআই ছিল ৩৫০। বুধবার তার তুলনায় একটু বেড়েছে। এই মরশুমে মঙ্গলবার রাজধানীর বাতাসের গুণগত মান সবচেয়ে খারাপ ছিল। বুধবার সেই পরিস্থিতিকেও ছাপিয়ে গেল।

রবিবার থেকে বাতাসের গুণগত মান ক্রমেই খারাপ হয়েছে রাজধানীতে। সিপিসিবির তথ্য বলছে, রবিবার একিউআই ছিল ৩২৫। সোমবার সেটি ৩৪৭-এ পৌঁছয়। সোমবার দিল্লির বেশ কিছু এলাকার বাতাসের গুণগত মান ‘খুব খুব খারাপ’ পর্যায়ে চলে গিয়েছিল। তার মধ্যে রয়েছে জহাঙ্গিরপুরী। সেখানে একিউআই পৌঁছয় ৫৬৬-তে। রাজধানীর বাতাসের গুণগত মান ক্রমশ খারাপ হতে থাকায়, দূষণ ঠেকাতে এ বার ডিজেলচালিত বাসের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করল দিল্লি সরকার।

৩০ অক্টোবরই দিল্লির পরিবেশমন্ত্রী গোপাল রাই ঘোষণা করেছিলেন, ১ নভেম্বর থেকে রাজধানীতে বাইরের রাজ্যগুলি থেকে কোনও ডিজেলচালিত বাস ঢুকতে দেওয়া হবে না। বুধবার থেকেই সেই নিষেধাজ্ঞা চালু হয়ে গিয়েছে। প্রতি বছরই নভেম্বর থেকে দিল্লিতে দূষণ নিয়ে হইচই পড়ে যায়। প্রতিবেশী রাজ্যগুলির শস্যের গোড়া পোড়ানোর কারণে দিল্লিতে দূষণের মাত্রা বাড়তে শুরু করে এই মরসুমে। যদিও এ নিয়ে দিল্লি সরকারের সঙ্গে প্রতিবেশী রাজ্যগুলির মতভেদ রয়েছে। পঞ্জাব, হরিয়ানা এবং উত্তরপ্রদেশকে শস্যের গোড়া পোড়ানোর জন্য দায়ী করা হয়। যার জেরে শীতের মরসুমে দিল্লি হয়ে ওঠে ‘গ্যাস চেম্বার’। তাই এই মরসুমে রাজধানী যাতে ‘গ্যাস চেম্বার’ না হয়ে ওঠে, তাই আগেভাগেই বেশ কিছু পদক্ষেপ করেছে অরবিন্দ কেজরীওয়ালের সরকার। কিন্তু তার পরেও নভেম্বরের শুরুতেই রাজধানীর বাতাসের গুণগত মান খারাপ হতে শুরু করায় চিন্তা বাড়ছে প্রশাসনের।

বাতাসের গুণগত মান খারাপ হতে থাকায় মঙ্গলবার দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান এবং উত্তরপ্রদেশ সরকারকে দূষণ ঠেকাতে প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এ বিষয়ে পাঁচ সপ্তাহের মধ্যে হলফনামা দিতে বলা হয়েছে দিল্লি এবং চার রাজ্যকে। দূষণ ঠেকাতে তাই বুধবার থেকেই রাজধানীতে ডিজেলচালিত বাসের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ এবং রাজস্থান থেকে কোনও ডিজেলচালিত বাসকে ঢুকতে দেওয়া হবে না বলে দিল্লি প্রশাসন সূত্রে খবর।

একিউআই যদি ০ থেকে ৫০-এর মধ্যে থাকলে বাতাসের গুণগত মান ‘ভাল’। ৫১-১০০ হলে ‘সন্তোষজনক’। ১০১-২০০ হলে ‘মোটামুটি স্বাভাবিক’। ২০১-৩০০ হলে ‘খারাপ’। ৩০১-৪০০ হলে ‘খুব খারাপ’। ৪০১-৫০০ হলে ‘খুব খুব খারাপ’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi Pollution Air pollution
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE