Advertisement
০৬ ডিসেম্বর ২০২২
Army Day Parade

সেনা দিবসের কুচকাওয়াজ এ বার হতে পারে পুণেতে, স্বাধীনতার পর এই প্রথম দিল্লির বাইরে

স্বাধীন ভারতের প্রথম ভারতীয় সেনাপ্রধান হিসাবে ১৯৪৯ সালে ১৫ জানুয়ারি দায়িত্ব নিয়েছিলেন জেনারেল কেএম কারিয়াপ্পা। সেই দিনটিকে স্মরণ করে প্রতি বছর দিল্লিতে হয় সেনা দিবস কুচকাওয়াজ।

এই প্রথম বার দিল্লির বাইরে পালিত হতে পারে সেনা দিবসের কুচকাওয়াজ।

এই প্রথম বার দিল্লির বাইরে পালিত হতে পারে সেনা দিবসের কুচকাওয়াজ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ২২:৫৯
Share: Save:

দীর্ঘ দিনের প্রথা মেনেই আগামী ১৫ জানুয়ারি হবে সেনা দিবসের কুচকাওয়াজ। তবে স্বাধীনতার পরে এই প্রথম বার দিল্লির বাইরে পালিত হতে পারে ভারতীয় সেনার এই ঐতিহ্যবাহী কর্মসূচি।

Advertisement

প্রতিরক্ষা মন্ত্রকের একটি সূত্র জানাচ্ছে, ২০২৩ সালের ১৫ জানুয়ারির সেনা দিবস কর্মসূচির কুচকাওয়াজ হতে পারে পুণেতে। ভারতীয় সেনার দক্ষিণাঞ্চলীয় (সাদার্ন) কমান্ডের সদর দফতরে। তবে সেনা দিবসের কুচকাওয়াজ দিল্লির বাইরে স্থানান্তরিত করার সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত হলেও কোথায় তা স্থানান্তরিত হবে, সে বিষয়টি নিয়ে এখনও বিবেচনা চলছে বলে ওই সূত্রের খবর।

স্বাধীন ভারতের প্রথম ভারতীয় সেনাপ্রধান হিসাবে ১৯৪৯ সালে ১৫ জানুয়ারি দায়িত্ব নিয়েছিলেন জেনারেল কেএম কারিয়াপ্পা। সেই দিনটিকে স্মরণ করে প্রতি বছর দিল্লিতে হয় সেনা দিবস কুচকাওয়াজ। প্রসঙ্গত, এর আগে আগামী ৮ অক্টোবর ভারতীয় বায়ুসেনা দিবসের কর্মসূচি হরিয়ানার চণ্ডীগড় পালনের সিদ্ধান্ত হয়েছে। স্বাধীনতার পর থেকে ২০০৫ সাল পর্যন্ত দিল্লির পালম বায়ুসেনা ঘাঁটিতে এবং পরবর্তী সময়ে উত্তরপ্রদেশের গাজিয়াবাদের হিন্ডন বায়ুসেনা ঘাঁটিতে এই কর্মসূচি পালিত হত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.