Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Computer Genius

Arnav Sivaram: ১৩ বছরে কম্পিউটারের ১৭টি ভাষা শিখে ফেলল কোয়েম্বত্তুরের কিশোর!

চতুর্থ শ্রেণি থেকেই কম্পিউটার ল্যাঙ্গোয়েজ নিয়ে পড়াশোনা করছে অর্ণব শিবরাম। ভবিষ্যতে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করতে চায় সে।

অর্ণব শিবারাম।

অর্ণব শিবারাম। ছবি: এএনআই।

সংবাদ সংস্থা
কোয়েম্বত্তুর শেষ আপডেট: ০৩ জুলাই ২০২২ ১২:৪৮
Share: Save:

বয়স ১৩। চোখে মোটা ফ্রেমের চশমা। বালক থেকে সবে কৈশোরে উত্তীর্ণ হয়েছে কোয়ম্বত্তুরের অর্ণব শিবরাম। আর এই ১৩ বছরের জীবনে সে ইতিমধ্যেই আয়ত্ত করে ফেলেছে কম্পিউটারের ১৭টি ভাষা।

কম্পিউটার ল্যাঙ্গোয়েজ শিখতে অনেক ক্ষেত্রে বছর ঘুরে যায় বাঘা বাঘা প্রোগ্রামারদেরও। ক্লাস সেভেনের ছাত্রের দাবি, ১৩ বছর বয়সেই সে কম্পিউটারের এতগুলি ভাষার নাগাল পেয়েছে। আর এ সব করতে তার সময় লেগেছে মেরেকেটে তিন বছর!

অর্ণব যখন চতুর্থ শ্রেণিতে, তখন থেকেই তার কম্পিউটার শিক্ষা শুরু। পরের তিন বছরে জাভা, পাইথনের পাশাপাশি আরও কম্পিউটার ল্যাঙ্গোয়েজ শিখেছে সে। মোট ১৭টি ভাষার মধ্যে ৬টি কম্পিউটারের ভাষা অর্ণব শিখে ফেলেছিল ১১ বছর বয়সেই।

সম্প্রতি তার কৃতিত্বের জন্য পুরস্কার এবং শংসাপত্র দেওয়া হয়েছে অর্ণবকে। তাঁকে প্রশ্ন করা হয়েছিল, তাঁর শিক্ষাকে কী ভাবে কাজে লাগাতে চায় সে? জবাবে অর্ণব জানিয়েছে, তার ভবিষ্যৎ পরিকল্পনার মধ্যে রয়েছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করা।

ভারতের স্বয়ংক্রিয় গাড়ি চালনার বিষয়ে কাজ করতে চায় অর্ণব। অল্প বিনিয়োগে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে কী ভাবে তা করা যায়, তা নিয়ে এখন থেকেই ভাবনা চিন্তা শুরু করেছে ১৩ বছরের কিশোর। তার আশা, তার কম্পিউটারের ভাষা শিক্ষা তাকে এ বিষয়ে ভবিষ্যতে কাজ করতে সাহায্য করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE