Advertisement
০১ মে ২০২৪
Transgender

লোকসভা ভোটের আগে দিল্লির তৃতীয় লিঙ্গের জন্য বিশেষ ঘোষণা মুখ্যমন্ত্রী কেজরীওয়ালের

এত দিন দিল্লিতে মহিলারা বাসে বিনা খরচে যাতায়াত করতে পারতেন। এ বার তৃতীয় লিঙ্গের মানুষজনও পারবেন।

image of kejriwal

অরবিন্দ কেজরীওয়াল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৪৬
Share: Save:

এ বার তৃতীয় লিঙ্গের মানুষ দিল্লির সরকারি বাসে বিনা খরচে যাতায়াত করতে পারবেন। ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। জানালেন খুব শীঘ্রই এই নিয়ে প্রস্তাব মন্ত্রিসভায় পাশ করানো হবে। তার পরেই প্রকল্পটি কার্যকর করা হবে। এত দিন দিল্লিতে মহিলারা বাসে বিনা খরচে যাতায়াত করতে পারতেন। এ বার তৃতীয় লিঙ্গের মানুষজনও পারবেন। লোকসভা ভোটের আগে ঘোষণা দিল্লি সরকারের।

কেজরীওয়াল বলেন, ‘‘রূপান্তরকামীরা বরাবার অবহেলিত হয়েছেন। স্বাধীনতার ৭৫ বছর পরেও তাঁদের জন্য কোনও সরকার কিছু করেনি।’’ তার পরেই তিনি বলেন, ‘‘দিল্লি সরকার বড় সিদ্ধান্ত নিয়েছে। মহিলাদের যেমন বাসে যাতায়াতের জন্য বিনামূল্যে টিকিট দেওয়া হয়, তেমন তৃতীয় লিঙ্গের মানুষজনকেও দেওয়া হবে।’’

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

কেজরীওয়াল এও জানান, ২০১৯ সালের অক্টোবর মাস থেকে দিল্লিতে মহিলারা এই সুবিধা পাচ্ছেন। এখন পর্যন্ত ১৪৭ কোটি গোলাপি টিকিট দেওয়া হয়েছে। আপ নেতা জানান, মহিলাদের সঙ্গে কথা বলে তিনি জানতে পেরেছেন, এই গোলাপি টিকিট পেয়ে তাঁদের সুবিধা হয়েছে। এখন তৃতীয় লিঙ্গের মানুষজনও এই সুবিধা পাবেন।

২০১১ সালের জনগণনা বলছে, দিল্লিতে তৃতীয় লিঙ্গের মানুষের সংখ্যা ৪,২১৩। তাঁদের মধ্যে ভোটার তালিকায় নাম রয়েছে ১,১৭৬ জনের। সরকারি শংসাপত্র থাকলে তবেই তৃতীয় লিঙ্গের মানুষ দিল্লিতে সরকারি বাসে বিনা খরচে যাতায়াত করতে পারবেন।

‘ট্রান্সজেন্ডার পারসনস (অধিকাররক্ষা) আইন, ২০১৯’ অনুযায়ী কারা রূপান্তরকামী? যাঁরা জন্মের সময় যে লিঙ্গের ছিলেন, এখন তা নন, শীঘ্রই দিল্লিতে তাঁরা পাবেন এই বিশেষ সুবিধা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE