×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৪ মার্চ ২০২১ ই-পেপার

পুরভোটের প্রচার নিয়ে মোদীকে খোঁচা ওয়েইসির

সংবাদ সংস্থা
হায়দরাবাদ ৩০ নভেম্বর ২০২০ ০৫:৩৭
পুরভোটের প্রচারে অমিত শাহ। রবিবার হায়দরাবাদে। পিটিআই

পুরভোটের প্রচারে অমিত শাহ। রবিবার হায়দরাবাদে। পিটিআই

পুরসভার ভোটে জিততে একাধিক কেন্দ্রীয় মন্ত্রী ও বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা প্রচার শুরু করায় বিজেপিকে কটাক্ষ করলেন এমআইএম নেতা আসাদউদ্দিন ওয়েইসি। তাঁর মন্তব্য, ‘‘মনে হচ্ছে, হায়দরাবাদের ভোটে আমরা মোদীর জায়গায় নতুন কাউকে প্রধানমন্ত্রী নির্বাচিত করতে চলেছি। কারণ, ডোনাল্ড ট্রাম্প ছাড়া এখানে প্রচারে আসতে বাকি নেই কেউ!’’

ওয়েইসির এই খোঁচার মধ্যেই গ্রেটার হায়দরাবাদ মিউনিসিপ্যাল কর্পোরেশনের ভোটের প্রচার করতে আজ সেখানে পৌঁছন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি দাবি করেছেন, শহরের মানুষ ওয়েইসি ও মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাওয়ের ‘জোটের’ উপর বিরক্ত। এই শহরে বিজেপির মেয়র হতে চলেছে। সেকেন্দরাবাদে রোড শোয়ের পরে অমিত সাংবাদিকদের বলেন, ‘‘যে ভাবে তেলঙ্গানার মানুষ গত লোকসভা ভোটে এ রাজ্যের চারটি আসন দিয়ে নরেন্দ্র মোদীকে জিতিয়েছিল, তাতেই বোঝা যাচ্ছিল, মানুষ পরিবর্তন চাইছেন। হায়দরাবাদের ভোটে সেই পরিবর্তনেরই দ্বিতীয় ধাপ লক্ষ্য করা যাবে।’’ পুরনো হায়দরাবাদের ভাগ্যলক্ষী মন্দিরে আজ পুজো দিতে গিয়েছিলেন অমিত।

বিজেপির একের পর এক শীর্ষস্থানীয় নেতা প্রচারে ঝাঁপিয়ে পড়ায় হায়দরাবাদের মানুষকে সতর্ক করে দিয়ে চন্দ্রশেখর রাও বলেছেন, তাঁরা যেন ‘বিভেদকামী শক্তি’-র কথায় প্ররোচিত না হন। অমিত প্রচারে নামার আগে তিনি বলেন, ‘‘বিভেদকামী শক্তি হায়দরাবাদে পা রাখতে চাইছে। আমরা কি তাঁদের সেই সুযোগ দেব? আমাদের শান্তি নষ্ট করব?’’ শহরের শান্তি ও ঐতিহ্য বজায় রাখার জন্য নাগরিকদের কাছে আর্জি জানিয়েছেন তিনি। পাকিস্তান থেকে আসা অনুপ্রবেশকারী এবং মায়ানমারের রোহিঙ্গারা হায়দরাবাদে ঘাঁটি গেড়েছে বলে অভিযোগ এনে পুরভোটে প্রচার শুরু করেছেন বিজেপির নেতারা। রোহিঙ্গা ও পাকিস্তানিদের তাড়াতে ‘সার্জিকাল স্ট্রাইক’ করারও হুঁশিয়ারি দিয়েছেন রাজ্য বিজেপির সভাপতি বান্দি সঞ্জয়। আর ওয়েইসিকে ‘আজকের জিন্না’ আখ্যা দিয়েছেন বেঙ্গালুরু দক্ষিণের বিজেপি সাংসদ তেজস্বী সূর্য। শহরে সাম্প্রদায়িক ভাবনা যাতে ছড়ানো না হয়, গত সপ্তাহেই তা নিয়ে হুঁশিয়ারি দিয়েছে পুলিশ। এই প্রেক্ষাপটেই ভোটের সভায় বিজেপিকে নিশানা করেছেন মুখ্যমন্ত্রী।

Advertisement
Advertisement