Advertisement
২০ এপ্রিল ২০২৪
Amit Shah

দল বদল নিয়ে চাপানউতোর, নালিশ শাহকে

মুকুল-কৈলাস ঘনিষ্ঠতাকে বিজেপির একাংশ সব সময়ই অপছন্দ করেছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৭ জুন ২০২১ ০৭:৩০
Share: Save:

মুকুল রায় তৃণমূলে ফিরে যাওয়ার পরে রাজ্য বিজেপিতে ডামাডোল আরও বাড়ল। বিজেপি সূত্রের খবর, দলের কেন্দ্রীয় পর্যবেক্ষক কৈলাস বিজয়বর্গীয় এবং সহ পর্যবেক্ষক অরবিন্দ মেননকে পদ থেকে সরানোর দাবি জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি দিয়েছে আসানসোল জেলা নেতৃত্বের একাংশ। বিধানসভা ভোটে বিজেপির পরাজয়ের দায়ও মুকুল-কৈলাস-মেননের উপরে চাপিয়েছেন আসানসোল জেলার ওই নেতারা।

মুকুল-কৈলাস ঘনিষ্ঠতাকে বিজেপির একাংশ সব সময়ই অপছন্দ করেছে। তবে তা তারা আগে আনুষ্ঠানিক ভাবে শাহের মতো কোনও কেন্দ্রীয় নেতাকে জানায়নি। এ বার ভোটে হার এবং মুকুলের তৃণমূলে প্রত্যাবর্তনের প্রেক্ষিতে সেই পদক্ষেপও করল তারা। বিজেপির ওই অংশের বক্তব্য, কৈলাস, মেনন এবং মুকুলের আচরণের জন্য আসানসোলের সম্ভাবনাময় আসনগুলিতে বিজেপি হেরেছে। আসানসোলের এক বিজেপি নেতার দাবি, নিজেদের অভিযোগের সমর্থনে কিছু অডিয়ো এবং ভিডিয়ো ক্লিপও তাঁদের কাছে রয়েছে।

বিজেপির আসানসোল জেলা নেতৃত্ব অবশ্য শাহকে দেওয়া ওই চিঠির প্রসঙ্গে প্রকাশ্যে কোনও মন্তব্য করতে চাননি। দলের আসানসোল জেলা সভাপতি লক্ষ্মণ ঘোড়ুই এবং জেলা আহ্বায়ক শিবরাম বর্মন, দু’জনেরই বক্তব্য, ‘‘এ বিষয়ে আমাদের কোনও প্রতিক্রিয়া নেই।’’ আর বিজেপির আসানসোল জেলার সহ সভাপতি সুব্রত মিশ্র বলেন, ‘‘সাংগঠনিক বিষয়ে সংবাদমাধ্যমে কিছু বলব না।’’।

বিজেপিতে ‘আদি-নব্য’ দ্বন্দ্বের আরও নমুনা মিলছে। বিধানসভা ভোটে পরাজয়ের জেরে কিছু দিন আগে হুগলিতে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষকে বিক্ষোভ দেখান দলেরই কয়েক জন। ওই ঘটনায় জেলার প্রাক্তন সভাপতি সুবীর নাগকে ‘শো কজ’ করা হয়। এই প্রেক্ষিতে বিজেপির ‘আদি’ শিবিরের নেতাদের প্রশ্ন, ‘নব্য’ শিবিরের যে সব নেতা সংবাদমাধ্যম বা সামাজিক মাধ্যমে ‘বেসুরো’ হয়ে থাকেন, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে না কেন? তবে প্রকাশ্যে এ সব নিয়ে কেউ কিছু বলছেন না।

রাজ্য বিজেপির এই সব গোলমাল নিয়ে দলের রাজ্য সাধারণ সম্পাদক সায়ন্তন বসু বলেন, ‘‘কেন্দ্রীয় নেতৃত্বকে দলের নেতারা কোনও বিষয়ে চিঠি দিতেই পারেন। আর কাউকে শো
কজ় করা মানে তাঁকে বহিষ্কার
করা নয়। সুবীর নাগের পাশাপাশি অন্যদের বিরুদ্ধেও প্রয়োজনে ব্যবস্থা নেবে দল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP Amit Shah Kailash Vijayvargiya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE