Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Aurangzeb

ASI: আওরঙ্গজ়েবের সমাধিক্ষেত্র ৫ দিন বন্ধ করল এএসআই

গত মঙ্গলবার মহারাষ্ট্র নবনির্মাণ সেনার (এমএনএস) মুখপাত্র গজানন কালে টুইট করে প্রশ্ন তুলেছিলেন, রাজ্যে ওই স্মৃতিসৌধ রাখার প্রয়োজনীয়তা নিয়ে।

ফাইল ছবি

ফাইল ছবি

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২০ মে ২০২২ ০৭:৪৩
Share: Save:

মহারাষ্ট্র্রের আওরঙ্গাবাদে মোগল সম্রাট আওরঙ্গজ়েবের সমাধিক্ষেত্র আপাতত পাঁচ দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নিল ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ (আর্কিয়োলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া বা এএসআই)।

গত মঙ্গলবার মহারাষ্ট্র নবনির্মাণ সেনার (এমএনএস) মুখপাত্র গজানন কালে টুইট করে প্রশ্ন তুলেছিলেন, রাজ্যে ওই স্মৃতিসৌধ রাখার প্রয়োজনীয়তা নিয়ে। ওই সৌধ গুঁড়িয়ে দেওয়ার দাবিও জানিয়েছিলেন।

চলতি মাসের শুরুতে এমআইএম নেতা আসাদউদ্দিন ওয়েইসি আওরঙ্গজ়েবের সমাধিক্ষেত্রে গিয়েছিলেন। সেই ঘটনার পরেই বিতর্কের ঝড় ওঠে। সমালোচনায় সরব হয় বিরোধী বিজেপি, শাসক জোটের অন্যতম শরিক শিবসেনা। সেই সময়ে রাজ ঠাকরের এমএনএস-ও এই ঘটনার বিরোধিতা করে। তার পরেই এমএনএস মুখপাত্রের এই টুইট। এমনকি বিজেপি ওয়েইসির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ আইনে মামলা করার দাবি তোলে।

তুমুল বিতর্কের পরেই ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ আওরঙ্গাবাদে খুলদাবাদের ওই স্মৃতিসৌধের নিরাপত্তা আরও বাড়ানোর বন্দোবস্ত করে। তাদের সহায়তায় এগিয়ে আসে আওরঙ্গাবাদ গ্রামীণ পুলিশ। এর পরেই দর্শনার্থীদেরও কড়া প্রহরার বলয় পেরিয়ে ভিতরে প্রবেশের ব্যবস্থা করা হয়।

কড়া নিরাপত্তার বেষ্টনীতে মুড়ে ফেলার পরেও মসজিদ কর্তৃপক্ষ নিশ্চিন্ত হতে পারেননি। তাঁরা সমাধিক্ষেত্র আপাতত কয়েক দিন বন্ধ রাখার আবেদন জানিয়েছিলেন। সেই আর্জি মেনেই পাঁচ দিনের জন্য ওই সমাধিক্ষেত্র বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণের আওরঙ্গাবাদের সার্কল ইনস্পেক্টর মিলনকুমার চৌবে আজ জানিয়েছেন, মসজিদ কর্তৃপক্ষ এবং পুলিশের সুপারিশের জেরে সমাধিক্ষেত্র বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aurangzeb
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE