Advertisement
০৩ মার্চ ২০২৪
Assam Police

‘ভুঁড়ি কমান, নয়তো অবসর নিন’! রাজ্যের পুলিশকর্মীদের কড়া বার্তা অসমের মুখ্যমন্ত্রীর

অসম পুলিশ ঘোষণা করেছে, শীঘ্রই সে রাজ্যে ‘উপযুক্ত’ পুলিশবাহিনী তৈরি করতে চলেছে সরকার। কারা সেই পুলিশবাহিনীর জন্য ‘যোগ্য’ আর কারা ‘অযোগ্য’ তা জানতে কর্মীদের স্বাস্থ্যপরীক্ষা করা হবে।

Assam Police directs personnel to get into shape or take retirement.

‘অযোগ্য’ প্রমাণিত হলে স্বেচ্ছায় অবসর নিতে হবে সেই পুলিশকর্মীকে। ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
গুয়াহাটি শেষ আপডেট: ১৭ মে ২০২৩ ১৫:২৪
Share: Save:

পুলিশবাহিনীকে ‘উপযুক্ত’ হতে হবে। তার জন্য পুলিশকর্মীদের হতে হবে সুঠাম এবং সুস্বাস্থ্যের অধিকারী। হতে হবে মেদহীন সবল চেহারা। আর তা না হলেই বিপদ! স্বেচ্ছায় অবসর নিতে হবে। বিজ্ঞপ্তি জারি করে মঙ্গলবার এমনটাই জানাল অসম সরকার।

মঙ্গলবার অসম পুলিশ ঘোষণা করেছে, শীঘ্রই সে রাজ্যে ‘উপযুক্ত’ পুলিশবাহিনী তৈরি করতে চলেছে সরকার। কারা সেই পুলিশবাহিনীর জন্য ‘যোগ্য’ আর কারা ‘অযোগ্য’ তা জানতে কর্মীদের স্বাস্থ্যপরীক্ষা করা হবে। ‘অযোগ্য’ হিসাবে প্রমাণিত হলে স্বেচ্ছায় অবসর নিতে হবে সেই পুলিশকর্মীকে।

ইন্ডিয়ান পুলিশ সার্ভিস (আইপিএস) এবং অসম পুলিশ সার্ভিস (এপিএস) অফিসারদেরও স্বাস্থ্যপরীক্ষা করাতে হবে বলে ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। আরও জানানো হয়েছে, নিজেদের সবল করে তুলতে সে রাজ্যের পুলিশ আধিকারিকদের ১৫ অগস্ট পর্যন্ত সময় দেওয়া হবে। তার পর থেকে শুরু হবে পরীক্ষা-নিরীক্ষা।

অসমের ডিজিপি জিপি সিংহ টুইটারে একটি পোস্ট করে লিখেছেন, “মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী, অসম পুলিশের সমস্ত কর্মীদের সুস্বাস্থ্যের দিকে নজর দিতে হবে। আইপিএস এবং এপিএস অফিসারদেরও এই নির্দেশ দেওয়া হচ্ছে। ১৫ অগস্ট পর্যন্ত আইপিএস এবং এপিএস অফিসার-সহ সমস্ত পুলিশকর্মীদের স্বাস্থ্যের বিষয়ে সচেতন হওয়ার সময় দেওয়া হচ্ছে। তার পরের পনেরো দিনের মধ্যে পরীক্ষা শুরু হবে৷ যাঁরা স্থূল, তাঁদের ওজন কমানোর জন্য আরও তিন মাস সময় দেওয়া হবে (নভেম্বরের শেষ পর্যন্ত)। যাঁদের প্রকৃত শারীরিক সমস্যা রয়েছে কেবল তাঁদেরই ছাড় দেওয়া হবে।’’

অসমের ডিজিপি আরও জানিয়েছেন, স্বাস্থ্যপরীক্ষার পর যে পুলিশকর্মীরা ‘অযোগ্য’ বলে প্রমাণিত হবেন, তাঁদের সবল হতে আরও তিন মাস সময় দেওয়া হবে। তাতেও কোনও উন্নতি না হলে, স্বেচ্ছায় অবসর নিতে হবে পুলিশকর্মীদের। অগস্টে তিনি নিজেও স্বাস্থ্যপরীক্ষা করাবেন বলে জানিয়েছেন ডিজিপি।

এপ্রিলের শুরুতে, অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছিলেন, অসম পুলিশে কর্মরত প্রায় ৩০০ কর্মীকে অতিরিক্ত মদ্যপান করার জন্য স্বেচ্ছায় অবসর নিতে বলা হয়েছে। তাঁর দাবি, এই পুলিশকর্মীরা অতিরিক্ত মদ্যপান করার কারণে পরিষেবায় প্রভাব পড়েছে।

হিমন্ত আরও জানিয়েছিলেন, স্বেচ্ছায় অবসর নেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে এবং এই শূন্যপদগুলিতে শীঘ্রই নতুন নিয়োগ হবে। তার মধ্যেই আবার এই নয়া ঘোষণা অসম পুলিশের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE