Advertisement
০২ অক্টোবর ২০২২
Uttarakhand

Uttarakhand Wildfire: উত্তরাখণ্ডে দাবানলে নষ্ট লক্ষাধিক টাকার সম্পদ

মৃত বাঘটির সামনের পা দু’টি এবং দাঁত অক্ষত আছে। কাছেই পড়েছিল পিছনের পা এবং লেজের অংশ।গত পরশুই বন বিভাগের একটি টহলদারি দল ওই বনে একটি পূর্ণ বয়স্ক বাঘকে দেখতে পেয়েছিল। সম্ভবত সেই বাঘটির আক্রমণেই এই বাঘের মৃত্যু।

উত্তরাখণ্ডে দাবানল।

উত্তরাখণ্ডে দাবানল। —নিজস্ব চিত্র।

সংবাদ সংস্থা
উত্তরাখণ্ড শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২২ ০৮:৩০
Share: Save:

উত্তরাখণ্ডের তেহরি জেলার বনাঞ্চলে দাবানলে বিপুল ক্ষয়ক্ষতি হয়েছে। ওই অগ্নিকাণ্ডে বনজ সম্পদ যেমন নষ্ট হয়েছে, তেমনই বহু পশু-পাখি প্রাণ হারিয়েছে বলে খবর। স্থানীয় পঞ্চায়েতের দাবি, দাবানলে কয়েক লক্ষ টাকার বনজ সম্পদ নষ্ট হয়েছে। এ দিকে মধ্যপ্রদেশে একটি অভয়ারণ্যে একটি বাঘের মৃতদেহ উদ্ধার হয়েছে। এক পক্ষকালের মধ্যে ওই রাজ্যে পর পর পাঁচটি বাঘের মৃত্যু হল।

স্থানীয় সূত্রের খবর, গত কাল বিকেলে তেহরি জেলার তিওয়ারগাও বনাঞ্চলে আগুন লাগে। সন্ধের মধ্যে গোটা বনভূমি আগুনের গ্রাসে চলে যায়। গ্রাম প্রধান বিনোদ রাওয়তের অভিযোগ, কিছু দুর্বৃত্ত বনে আগুন লাগিয়ে দেয়। সেই আগুনই গোটা বনে ছড়িয়ে পড়ে। প্রাথমিক ভাবে গ্রামবাসীরাই আগুন নেভানোর কাজে হাত লাগান এবং বন বিভাগকে খবর দেন। অগ্নিকাণ্ডের খবর পাওয়ার পরেই রেঞ্জার আশিস ডিমরি বাহিনী নিয়ে ঘটনাস্থলে পৌঁছন। কয়েক ঘণ্টার চেষ্টায় কাল রাত ৯টা নাগাদ আগুন নিয়ন্ত্রণে আসে। আশিস ডিমরি জানিয়েছেন, ১০ হেক্টর এলাকা জুড়ে আগুন ছড়িয়ে পড়েছিল। ওই জায়গার গাছপালা সম্পূর্ণ ভস্মীভূত হয়ে গিয়েছে। প্রচুর পশু, পাখিও মারা গিয়েছে।

উত্তরাখণ্ডের দাবানল প্রশ্ন তুলে দিয়েছে বনজ সম্পদ এবং বন্যপ্রাণীদের সুরক্ষা নিয়ে। মধ্যপ্রদেশের সিওনি জেলার পেঞ্চ ব্যাঘ্র অভয়ারণ্যে (পিটিআর) মৃত অবস্থায় পাওয়া গিয়েছে ওই বাঘটিকে। আধিকারিকদের দাবি, অন্য বাঘের সঙ্গে লড়াইয়ে মৃত্যু হয়েছে বছর দুয়ের এই বাঘটির। পিটিআর-এর ডেপুটি ডিরেক্টর রজনীশ কুমার সিংহ জানিয়েছেন, গত কাল জঙ্গলে টহল দেওয়ার সময় একটি দল কুরাই রেঞ্জে বাঘটির মৃতদেহ দেখতে পায়৷ তিনি জানান, মৃত বাঘটির সামনের পা দু’টি এবং দাঁত অক্ষত আছে। কাছেই পড়েছিল পিছনের পা এবং লেজের অংশ।গত পরশুই বন বিভাগের একটি টহলদারি দল ওই বনে একটি পূর্ণ বয়স্ক বাঘকে দেখতে পেয়েছিল। সম্ভবত সেই বাঘটির আক্রমণেই এই বাঘের মৃত্যু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.