Advertisement
০১ মার্চ ২০২৪
Land for Job

রেলে অবৈধ নিয়োগের মামলায় ইডির নিশানায় লালু পরিবার, বাজেয়াপ্ত ৬ কোটি টাকার সম্পত্তি

রেলে ‘জমির বিনিময়ে চাকরি’ মামলায় আরজেডি প্রধান লালুপ্রসাদ, তাঁর রাবড়ী দেবী, ছেলে তেজস্বী যাদব-সহ মোট ১৬ জন অভিযুক্তের বিরুদ্ধে গত জুলাই মাসে সিবিআই চার্জশিট দিয়েছিল।

Assets worth Rs 6 crore of RJD chief Lalu Yadav and his family seized by ED in Land For Jobs case in Rail

বাঁ দিক থেকে, লালুপ্রসাদ, রাবড়ী দেবী এবং তেজস্বী যাদব। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
পটনা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ১৯:৪২
Share: Save:

ইউপিএ সরকারের জমানায় রেলে ‘জমির বিনিময়ে চাকরি’ মামলায় আরজেডি প্রধান লালুপ্রসাদ তাঁর পরিবারের সদস্যদের ছ’কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে বলে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) সূত্রে জানা গেল সোমবার। প্রাক্তন রেলমন্ত্রী লালুর পাশাপাশি তাঁর স্ত্রী তথা বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ি দেবী এবং ছেলে তথা বিহারের বর্তমান উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের নামে থাকা সম্পত্তিও এই তালিকায় রয়েছে বলে ইডি সূত্রের খবর।

চাকরির বদলে জমি দুর্নীতি মামলায় গত জুলাই মাসে সিবিআই যে দ্বিতীয় চার্জশিট আদালতে জমা দিয়েছে, তাতে নাম রয়েছে লালু, রাবড়ী, তেজস্বী-সহ ১৭ জনের। লালু প্রথম ইউপিএ সরকারের রেলমন্ত্রী থাকাকালীন (২০০৪-০৯) বিহারের বহু যুবককে জমির বিনিময়ে রেলের ‘গ্রুপ ডি’ পদে নিয়োগ করা হয়েছিল বলে অভিযোগ। গত নভেম্বরে এই মামলায় পেশ করা প্রথম চার্জশিটে লালু-রাবড়ির পাশাপাশি তাঁদের দুই মেয়ে মিসা এবং হেমার নাম ছিল। সিবিআই লালু এবং তাঁর পরিবারের সদস্যদের এই মামলায় জি়জ্ঞাসাবাদও করেছে।

চার্জশিটে সিবিআইয়ের তরফে দাবি করা হয়েছে, বিভিন্ন ‘অযোগ্য’ ব্যক্তিকে মুম্বই, জব্বলপুর, কলকাতা-সহ রেলের বিভিন্ন জ়োনে চাকরি পাইয়ে দেওয়া হয়। অবৈধ উপায়ে চাকরি পাইয়ে দেওয়ার বিনিময়ে চাকরিপ্রার্থীদের কাছ থেকে মোটা টাকা বা জমি নিয়েছিলেন লালুর পরিবার এবং ঘনিষ্ঠ নেতারা। ওই মামলায় বেআইনি আর্থিক লেনদেন নিয়ে পৃথক তদন্ত করছে আর এক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। আরজেডি, কংগ্রেস, তৃণমূল-সহ বিরোধী দলগুলির অভিযোগ, নরেন্দ্র মোদী সরকার কেন্দ্রীয় সংস্থাগুলিকে ব্যবহার করে লালুর পরিবারকে হেনস্থা করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE