×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ এপ্রিল ২০২১ ই-পেপার

অ্যাস্ট্রাজেনেকার টিকায় রক্ত জমাট বাঁধার সম্ভাবনা রয়েছে, কিন্তু প্রমাণ নেই, জানাল হু

সংবাদ সংস্থা
জেনেভা ০৮ এপ্রিল ২০২১ ০৯:৫৭


ফাইল চিত্র।

অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার পরে রক্ত জমাট বাঁধছে বলে অভিযোগ উঠেছে। যদিও সেই অভিযোগ অস্বীকার করেছে টিকা প্রস্তুতকারী সংস্থা। এ বার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়ে দিল, রক্ত জমাট বাঁধার সম্ভাবনা রয়েছে, কিন্তু তার কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গ্লোবাল অ্যাডভাইজারি কমিটি একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘বর্তমানে যে তথ্য আসছে তাতে অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়ার পরে রক্ত জমাট বাঁধা কিংবা প্লেটলেট কমে যাওয়ার মধ্যে একটি সম্পর্ক থাকার সম্ভাবনা রয়েছে। কিন্তু এখনও তার কোনও প্রমাণ পাওয়া যায়নি’।

এর আগে রক্ত জমাট বাঁধার রিপোর্ট প্রকাশ্যে আসার পরে আয়ারল্যান্ড, ডেনমার্ক, নরওয়ে, আইসল্যান্ড, নেদারল্যান্ডস এবং অস্ট্রিয়া অ্যাস্ট্রাজেনেকার টিকা ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করে। যদিও এই ঘটনার সমালোচনা করে কিছু দেশ। যেমন ব্রিটিশ সরকারের প্রাক্তন স্বাস্থ্য বিশেষজ্ঞ পিটার ইংলিশ বলেন, “এটা সত্যিই দুর্ভাগ্যজনক যে, সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে বহু দেশ এই টিকার ব্যবহার স্থগিত করে দিয়েছে। এতে টিকাকরণ কর্মসূচির উপর গুরুতর প্রভাব পড়বে। এই কর্মসূচির গতিও মন্থর হয়ে পড়বে।”

Advertisement

টিকার কারণেই রক্ত জমাট বাঁধার মতো ঘটনা ঘটছে, এ কথা মানতে নারাজ অ্যাস্ট্রাজনেকা। মার্চ মাসে একটি বিবৃতি দিয়ে তারা জানায়, ‘ইউরোপীয় ইউনিয়ন এবং ব্রিটেনের ১ কোটি ৭০ লক্ষ মানুষকে টিকা দেওয়া হয়েছে। পর্যবেক্ষণ করে দেখা গিয়েছে, রক্ত জমাট বাঁধার কোনও ঘটনা সামনে আসেনি’।

Advertisement