Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Narendra Modi

নিজের নামে স্টেডিয়াম গড়া নিয়ে মোদীকে কটাক্ষ, লেখককে ‘স্পাইডারম্যান’ ভেবে বয়কটের ডাক

বুধবার ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্টের আগে আমদাবাদের মোতেরা ক্রিকেট স্টেডিয়ামের নতুন নামকরণ হয় মোদীর নামে।

‘স্পাইডারম্যান’-এর ভূমিকায় টম অঁলাদ।

‘স্পাইডারম্যান’-এর ভূমিকায় টম অঁলাদ। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২১ ১৪:১২
Share: Save:

জীবিত কালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামে মোতেরা স্টেডিয়ামের নামকরণ ঘিরে বিতর্ক তুঙ্গে। দেশের অন্দরে তো বটেই, আন্তর্জাতিক মহলেও তা নিয়ে সমালোচনা শুরু হয়েছে। তবে তা নিয়ে কেন্দ্রকে আড়াল করতে গিয়ে বিপত্তি ঘটিয়ে বসলেন নেটাগরিকরা। বিশিষ্ট লেখক টম অঁলাদকে অভিনেতা টম অঁলাদের সঙ্গে গুলিয়ে ফেললেন তাঁরা। তার জেরে টুইটার ভরে গেল ‘স্পাইডারম্যান’-কে বয়কট করার দাবিতে। তা নিয়েও কটাক্ষ করতে ছাড়েননি অঁলাদ।

বুধবার ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্টের আগে আমদাবাদের মোতেরা ক্রিকেট স্টেডিয়ামের নতুন নামকরণ হয় মোদীর নামে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ নিজে স্টেডিয়ামটি উদ্বোধন করেন। তা নিয়ে টুইটারে ভারতীয় প্রধানমন্ত্রীর উদ্দেশে শ্লেষ ছুড়ে দেন লেখক অঁলাদ। তিনি লেখেন, ‘নিজের নামে বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামের নামকরণ করে মোদী যে বিনয় দেখিয়েছেন, তাতে মুগ্ধ আমি’। অন্য একটি টুইটে তিনি লেখেন, ‘রাষ্ট্রনেতার এমন কারসাজি কোনও দেশের পক্ষে সূক্ষ্ম লক্ষণ নয়’।

অঁলাদের এই টুইট ঘিরে হল্লা শুরু হতে সময় লাগেনি। কিন্তু তা করতে গিয়ে তাঁকে মার্ভেল কমিকস-এর জনপ্রিয় চরিত্র ‘স্পাইডারম্যান’-এর ভূমিকায় অভিনয় করা অঁলাদকে গুলিয়ে ফেলেন অনেকেই। পরবর্তী ‘স্পাইডারম্যান’ সিরিজের পরবর্তী ছবিটিকে বয়কট করার দাবি তোলেন তাঁরা। মাইক্রোব্লগিং সাইটে রব ওঠে, #বয়কটস্পাইডারম্যান। তবে শুধু মোদী বিজেপি সমর্থকরাই নন, অঁলাদকে অভিনেতা টম ভেবে বসেন বিশিষ্ট অভিনেতা তথা কৌতুকাভিনেতা বীর দাসও। তিনি লেখেন, ‘বটে...স্পাইডারম্যানও কি তাহলে জেএনইউ-তে পড়তেন?’

নাম নিয়ে এই বিভ্রান্তি চোখ এড়ায়নি অঁলাদেরও। তা নিয়ে রসিকতাও করতে দেখা যায় তাঁকে। অঁলাদ লেখেন, ‘এই রে, ভারতে পরবর্তী স্পাইডারম্যানের সফল হওয়ার যে বিপুল সম্ভাবনা ছিল, আমি বোধহয় তাতে জল ঢেলে দিলাম’।

ঘটনাচক্রে, লেখক এবং অভিনেতা, দুই অঁলাদই ব্রিটিশ নাগরিক। লেখক অঁলাদ এক জন ক্রিকেটারও। ইতিহাস নির্ভর একাধিক বই লিখেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE