Advertisement
২২ জুলাই ২০২৪
Air Fare

বেড়েছে বিমানের ভাড়া, ‘ভুক্তভোগী’ খোদ বিমান পরিবহণমন্ত্রী, জানালেন বিষয়টি দেখছে সরকার

কোভিডের পর থেকেই বিমানের ভাড়া ‘উল্লেখযোগ্য হারে’ বেড়েছে। এক জন যাত্রী হিসাবে তিনি নিজেই তার ভুক্তভোগী বলে জানালেন অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী কে রামমোহন রেড্ডি।

অসামরিক বিমান পরিবহণমন্ত্রী কে রামমোহন রেড্ডি।

অসামরিক বিমান পরিবহণমন্ত্রী কে রামমোহন রেড্ডি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১৬:২৫
Share: Save:

দেশে গত কয়েক বছরে অস্বাভাবিক হারে বেড়েছে বিমানের ভাড়া। এত দিন যাত্রীদের তরফে এমন অভিযোগ করা হত। এ বার এই বিষয়ে একমত হলেন দেশের সদ্য দায়িত্বপ্রাপ্ত অসামরিক বিমান পরিবহণমন্ত্রী কে রামমোহন রেড্ডি। তাঁর বক্তব্য, কোভিডের পর থেকেই বিমানের ভাড়া ‘উল্লেখযোগ্য হারে’ বেড়েছে। এক জন যাত্রী হিসাবে তিনি নিজেই তার ভুক্তভোগী বলে জানান টিডিপির এই সাংসদ। একই সঙ্গে কেন্দ্রের এনডিএ সরকারের এই মন্ত্রী জানিয়েছেন, বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা করছে তাঁর মন্ত্রক।

বৃহস্পতিবার ‘ইন্ডিয়া টুডে’কে দেওয়া একটি সাক্ষাৎকারে বিমান পরিবহণমন্ত্রী রেড্ডি বলেন, “কোভিডের সময় থেকেই বিমানের ভাড়া উল্লেখযোগ্য হারে বেড়েছে। এক জন যাত্রী হিসাবে আমি নিজে এই ভাড়াবৃদ্ধির সাক্ষী। আমরা বিষয়টি পর্যালোচনা করে দেখছি।”

সম্প্রতি একটি পরিসংখ্যানে দেখা গিয়েছে, দেশের ভিতরে চলাচল করা বিমানে যাত্রীদের সংখ্যা ২০২৩ সালে আগের তুলনায় ২৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০৩০ সালে যাত্রী সংখ্যা আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং আন্তর্জাতিক নানা সঙ্কটের কারণে বিশ্বের সার্বিক জোগান-শৃঙ্খল ক্ষতিগ্রস্ত হয়েছে। জ্বালানির দামও বেড়েছে। যার সরাসরি প্রভাব এসে পড়েছে বিমান পরিষেবায়। তবে যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে বিমানের ভাড়া সকলের নাগালের মধ্যে রাখার চেষ্টা করছে কেন্দ্র। এই প্রসঙ্গে রেড্ডি বলেন, “আমাদের লক্ষ্য স্পষ্ট। আমরা চাই সকলে আরও সহজে বিমানকে তাঁদের গন্তব্যে যাওয়ার জন্য ব্যবহার করুক।” যাত্রীদের সুরক্ষা এবং স্বাচ্ছন্দ্যের দিকে তারা সর্বাধিক নজর দিচ্ছেন বলেও জানিয়েছেন মন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE