Advertisement
০৮ মে ২০২৪
Deepotsav in Ayodhya

রামমন্দির উদ্বোধনের আবহে অযোধ্যায় রাজকীয় দীপাবলি, ২৪ লক্ষ প্রদীপ জ্বলে উঠবে সরযূর তীরে

গত বছর দীপাবলির আগে ১৬ লক্ষ প্রদীপ জ্বালানো হয়েছিল অযোধ্যায়। তবে রামমন্দির উদ্বোধন আসন্ন। তাই এ বছরের দীপাবলির আলাদা তাৎপর্য রয়েছে। সেই কারণে বেড়েছে প্রদীপের সংখ্যাও।

Ayodhya will have 24 lakh earthen lamps to lit Deepotsav on Saturday

অযোধ্যায় দীপোৎসবের আলোকসজ্জা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
অযোধ্যা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ১২:৫৭
Share: Save:

অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের আবহে রাজকীয় দীপোৎসব পালন করবে উত্তরপ্রদেশ সরকার। রাত পোহালেই দীপাবলি। তার আগে শনিবার রাতে সরযূ নদীর তীরে জ্বলে উঠবে ২৪ লক্ষ মাটির প্রদীপ। যা নজির গড়তে চলেছে গোটা বিশ্বে। গত বছর দীপাবলির আগে ১৬ লক্ষ প্রদীপ জ্বালানো হয়েছিল অযোধ্যায়। তবে উত্তরপ্রদেশ সরকার জানিয়েছে, এ বছর দীপাবলির জাঁকজমকে অযোধ্যা আগের সব নজিরকে ছাপিয়ে যাবে। রামমন্দির উদ্বোধন আসন্ন। তাই এই দীপাবলি বিশেষ গুরুত্বপূর্ণ। এর আগে পৃথিবীর আর কোথাও একসঙ্গে এক স্থানে এত প্রদীপ জ্বালানো হয়নি।

দীপাবলি উপলক্ষে অযোধ্যা নগরীকে সাজিয়ে তোলা হয়েছে আলো দিয়ে। ‘লেজ়ার লাইট’ থেকে শুরু করে ছোট-বড় বিভিন্ন বাল্ব, অযোধ্যার আলোকসজ্জা নজর কাড়তে বাধ্য। শনিবার, দীপাবলির আগের রাতে শহরে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ১৪ বছরের বনবাস শেষে রাম, সীতা এবং লক্ষ্মণের অযোধ্যায় ফিরে আসার ঘটনার পুনর্নিমাণ করা হবে সেই অনুষ্ঠানে। উপস্থিত থাকবেন স্বয়ং মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

শহরে শনিবার একটি ‘লাইট অ্যান্ড সাউন্ড শো’-এরও আয়োজন করা হয়েছে। যাতে খরচ হয়েছে ২০ কোটি টাকা। উত্তরপ্রদেশ প্রশাসনের দাবি, ওই অনুষ্ঠান দর্শকদের তাক লাগিয়ে দেবে। চোখ ফেরাতে পারবেন না কেউ। সরকারের তরফে একটি শোভাযাত্রার আয়োজনও করা হয়েছে। রামায়ণের বিভিন্ন কাণ্ডের বর্ণনা করে ১৬টি গাড়ি থাকবে সেই শোভাযাত্রায়।

উত্তরপ্রদেশের সাধারণ মানুষকেও এই রাজকীয় উৎসবে অংশগ্রহণের সুযোগ করে দিয়েছে সরকার। দীপোৎসবে যে ২৪ লক্ষ প্রদীপ সরযূ তীরে জ্বালানো হবে, তা কিনে দিতে পারবেন বাসিন্দারা। একটি প্রদীপের দাম ৫১ টাকা ধার্য করা হয়েছে। একসঙ্গে ৫১টি প্রদীপ কিনলে দাম পড়বে ১,১০০ টাকা। প্রদীপের দাম দিয়ে সরকারের উৎসবে শামিল হতে পারবেন সাধারণ মানুষও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ayodhya deepabali Diwali 2023 UP Govt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE