Advertisement
২৩ জুলাই ২০২৪
Sheikh Hasina and Narendra Modi

জি২০-তে যোগ দিতে শুক্রবার দিল্লিতে হাসিনা, মোদীর সঙ্গে বৈঠকে সই হতে পারে তিন সমঝোতা

বাংলাদেশের বিদেশমন্ত্রী একে আব্দুল মোমেন জানান, মোদী-হাসিনা বৈঠকে দু’দেশের মুদ্রায় লেনদেন সুগম করা, কৃষিখাতে গবেষণা এবং সাংস্কৃতিক ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে সমঝোতাপত্র সই হতে পারে।

Bangladesh PM Sheikh Hasina to meet PM Narendra Modi on sidelines of G20 New Delhi summit

শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ঢাকা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ২০:৩৮
Share: Save:

জি২০ শীর্ষবৈঠকে যোগ দিতে শুক্রবার নয়াদিল্লিতে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সেদিনই তাঁর দ্বিপাক্ষিক পার্শ্ববৈঠক হবে। বাংলাদেশের বিদেশমন্ত্রী একে আব্দুল মোমেন বৃহস্পতিবার ঢাকায় সাংবাদিক বৈঠকে এ কথা জানিয়েছেন।

হাসিনায় এ বারের দিল্লি সফরে তিনটি গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সমঝোতা সই হতে পারে বলেও জানান মোমেন। তিনি বলেন, ‘‘বাংলাদেশি এবং ভারতীয় টাকার লেনদেন সুগম করা, কৃষিখাতে গবেষণা এবং সাংস্কৃতিক ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়ে তিনটি সমঝোতাপত্র সই হতে পারে।’’ সেই সঙ্গে তাঁর ঘোষণা, দুই পড়শি দেশের প্রধানমন্ত্রীর বৈঠকে বিদ্যুৎ ও রেলপথের একাধিক প্রকল্পের উদ্বোধন হতে পারে।

আগামী ৯ এবং ১০ সেপ্টেম্বর (শনি ও রবিবার) জি২০ শীর্ষ সম্মেলনের আসর বসতে চলেছে নয়াদিল্লিতে। ওই সম্মেলনে এ বার সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী মোদী। জি২০-র সদস্য না হলেও দক্ষিণ এশিয়ার একমাত্র দেশ হিসেবে বাংলাদেশ দু’দিনের এই শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ পেয়েছে। যা দুই দেশের সম্পর্ক অনন্য উচ্চতায় পৌঁছনোর দৃষ্টান্ত বলেই ধরছে কূটনৈতিক মহল। পর্যবেক্ষক রাষ্ট্রের প্রতিনিধি হিসাবে দিল্লিতে হাজির থাকবেন সে দেশের প্রধানমন্ত্রী হাসিনা।

মোমেন জানিয়েছেন, শুক্রবার দুপুরে ঢাকা থেকে দিল্লির উদ্দেশে রওনা হবেন হাসিনা। শুক্রবার মোদীর সঙ্গে তাঁর ৭ লোককল্যাণ মার্গে বাসভবনে দ্বিপাক্ষিক বৈঠক করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। কূটনৈতিক শিবিরের একাংশের মতে, আন্তরিকতার বার্তা দিতেই বঙ্গবন্ধু-কন্যার জন্য গৃহঅভ্যর্থনার আয়োজন করেছেন প্রধানমন্ত্রী মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE