Advertisement
০২ মে ২০২৪
India-Bangladesh

উন্নয়নে সাহায্য চাইলেন মোমেন

নয়াদিল্লিতে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘বিদেশমন্ত্রী মোমেন অনুন্নত দেশগুলির সামনে চ্যালেঞ্জের বিষয়টি জোর দিয়ে উল্লেখ করেছেন।

An image of Bangladesh Flag

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ০৮:৩৩
Share: Save:

বাংলাদেশের আসন্ন নির্বাচনের আগে নতুন ভিসা নীতি ঘোষণা করে শেখ হাসিনা সরকারের উপর দৃশ্যত প্রবল চাপ তৈরি করেছে বাইডেন প্রশাসন। এই পরিস্থিতিতে আজ বারাণসীতে জি২০ বৈঠকের আমন্ত্রিত নেতা হিসেবে যোগ গিয়ে বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেন তাঁর সরকারের উন্নয়নশীল ভূমিকার প্রসঙ্গ তুলে ধরলেন। তিনি পার্শ্ববৈঠক করেছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং আমেরিকার আন্তর্জাতিকউন্নয়ন পরিষদের কর্ত্রী ইসোবেল কোলম্যানের সঙ্গে। রোহিঙ্গা শরণার্থীদের নিরাপদে মায়নমারে ফেরত পাঠানোর জন্য আজ আন্তর্জাতিক সহযোগিতার আর্জিও জানিয়েছেন মোমেন।

নয়াদিল্লিতে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘বিদেশমন্ত্রী মোমেন অনুন্নত দেশগুলির সামনে চ্যালেঞ্জের বিষয়টি জোর দিয়ে উল্লেখ করেছেন। উন্নত দেশগুলির সহায়তা চেয়েছেন মূলধনী বিনিয়োগ, দক্ষতা নির্মাণ এবং প্রকল্প রূপায়ণে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সুস্থায়ী বৃদ্ধি ও পরিবেশ উন্নয়নের ক্ষেত্রে যে যে পদক্ষেপগুলি করেছে— তা তুলে ধরেছেন মন্ত্রী।’ জয়শঙ্করের সঙ্গে বৈঠকে দ্বিপাক্ষিক আলোচনার পাশাপাশি ‘আসন্ন দিনের অত্যন্ত গুরুত্বপূর্ণ কিছু ঘটনা’ নিয়েও আলোচনা করেছেন তাঁরা। আমেরিকার সঙ্গে আলোচনায় মোমেন গত পাঁচ দশকে সে দেশের আন্তর্জাতিক উন্নয়ন পরিষদের সঙ্গে জোরালো সম্পর্কের কথা স্মরণকরিয়ে দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India-Bangladesh G20 Meet varanasi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE