Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Airlines

অবতরণের ৩০ মিনিটের মধ্যে যাত্রীদের হাতে ব্যাগ পৌঁছনো চাই, কেন্দ্রের নির্দেশ বিমান সংস্থাগুলিকে

বলা হয়, বিমানযাত্রার মান উন্নত করতে এই পদক্ষেপ। বিমানের ইঞ্জিন বন্ধের ১০ মিনিটের মধ্যে প্রথম ব্যাগটি বেল্টে এসে পৌঁছনো দরকার। ৩০ মিনিটের মধ্যে আসা দরকার শেষ ব্যাগটিও। দ্রুত এটি নিশ্চিত করতে হবে উড়ান সংস্থাগুলিকে।

A photograph of baggage in airport.

—ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৫৮
Share: Save:

ব্যাগের জন্য বিমানবন্দরে আর দীর্ঘ ক্ষণ অপেক্ষা করতে হবে না যাত্রীদের। বিমান অবতরণের ৩০ মিনিটের মধ্যে ব্যাগ হাতে পেয়ে যাবেন যাত্রীরা। রবিবার এমনই জানাল ব্যুরো অব সিভিল এভিয়েশন সিকিউরিটি (বিসিএএস)। দু’দিন আগে এই বিষয়ে তারা দেশের বিমান পরিবহণ সংস্থাগুলিকে নির্দেশও পাঠিয়েছে। বলা হয়েছে, বিমান অবতরণের আধ ঘণ্টার মধ্যে সমস্ত ব্যাগ যেন বিমানবন্দরের কনভেয়ার বেল্টে এসে পৌঁছয়। কোনও ভাবেই তার থেকে বেশি সময় যেন না লাগে। আগামী ১০ দিনের মধ্যে এর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে বিমান সংস্থাগুলিকে।

অবতরণের পরে বিমান থেকে যাত্রীদের ব্যাগ-সহ জিনিসপত্র বিমানবন্দরের বেল্টে নিয়ে আসা হয়। সেখান থেকে নিজেদের ব্যাগ সংগ্রহ করতে হয় যাত্রীদের। কিন্তু বিমান থেকে বেল্ট পর্যন্ত যাত্রীদের ব্যাগ আসতে অনেকটা সময় লেগে যায়। কখনও কখনও কয়েক ঘণ্টা পর্যন্ত লেগে যায়। এর ফলে হয়রানির শিকার হন যাত্রীরা। সম্প্রতি বিষয়টির উপর নজিরাদরি চালায় কেন্দ্রীয় সরকার। বিমান মন্ত্রী জ্যোতিরাদিত্য শিন্ডের নির্দেশে দেশের ছ’টি গুরুত্বপূর্ণ বিমানবন্দরে নজিরদারি চালায় বিসিএএস। দেখা হয়, কেন যাত্রীদের জিনিসপত্র আসতে দেরি হয়? এর পরে বিষয়টিতে গতি আনতে সপ্তাহের নির্দিষ্ট দিনে একটি মহড়া চালায় তারা। এর পরে গত শুক্রবার বিমান সংস্থাগুলির জন্য নির্দেশ জারি করে বিসিএএস।

বলা হয়, উড়ান যাত্রার মান উন্নত করতে এই পদক্ষেপ। বিমানের ইঞ্জিন বন্ধের ১০ মিনিটের মধ্যে প্রথম ব্যাগটি বেল্টে এসে পৌঁছনো দরকার। ৩০ মিনিটের মধ্যে আসা দরকার শেষ ব্যাগটিও। এটি নিশ্চিত করার জন্য দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে উড়ান সংস্থাগুলিকে। দেশের প্রধান সাতটি বিমান পরিবহণ সংস্থাকে এই নির্দেশিকা পাঠিয়েছে বিসিএএস। এই তালিকায় রয়েছে এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো, আকাশা এয়ার, স্পাইসজেট, ভিস্তারা, এআইএক্স কানেক্ট, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের মতো উড়ান সংস্থাগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Airlines BCAS Civil Aviation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE