Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Covid Vaccines

নাকের ভিতর স্প্রে করা হবে কোভিড টিকা, পরীক্ষামূলক প্রয়োগ শুরু করল ভারত বায়োটেক

সূত্রের খবর, পটনা, চেন্নাই এবং নাগপুরেও খুব শীঘ্রই এই পরীক্ষা শুরু করতে চলেছে ভারত বায়োটক। সবুজ সঙ্কেত পেলেই নাগপুরে ভারত বায়োটেক এই পরীক্ষা শুরু করবে বলে জানা গিয়েছে।

নাকের ভিতর স্প্রে করা হবে এই টিকা। প্রতীকী ছবি।

নাকের ভিতর স্প্রে করা হবে এই টিকা। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ মার্চ ২০২১ ১৮:২৫
Share: Save:

ইন্ট্রানেজাল বা নাকের মধ্যে কোভিডের টিকা দেওয়ার ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করল ভারত বায়োটেক। প্রথম পর্বের এই পরীক্ষা শুরু হল বুধবার। সংস্থা সূত্রে খবর, প্রথম দিনেই ১০ জন স্বেচ্ছাসেবক এই পরীক্ষায় অংশ নিয়েছেন।

সূত্রের খবর, পটনা, চেন্নাই এবং নাগপুরেও খুব শীঘ্রই এই পরীক্ষা শুরু করতে চলেছে ভারত বায়োটক। সবুজ সঙ্কেত পেলেই নাগপুরে ভারত বায়োটেক এই পরীক্ষা শুরু করবে বলে জানা গিয়েছে। দেশ জুড়ে ১৭৫ জন স্বেচ্ছাসেবককে পরীক্ষামূলক এই পর্বে এই টিকা দেওয়া হবে। যদি পরীক্ষায় সফল হয় এই টিকা, তা হলে কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে তা একটা ‘গেম চেঞ্জার’ হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। এখনও পর্যন্ত যত টিকা দেওয়া হয়েছে দেশে, সব ক'টি ক্ষেত্রেই সিরিঞ্জ ব্যবহার করা হয়েছে। কিন্তু এই টিকার ক্ষেত্রে কোনও সিরিঞ্জই লাগবে না। কেন না নাকের ভিতর স্প্রে করে দেওয়া হবে টিকাটি।

‘ইন্ট্রানেজাল’ এই টিকা কথা আগেই জানিয়েছিলেন ভারত বায়োটেক-এর প্রধান কৃষ্ণ এল্লা। ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন-এর সঙ্গে যৌথ উদ্যোগে এই টিকা তৈরির কথা জানিয়েছিলেন তিনি। সেই সঙ্গে এটাও জানিয়েছিলেন, দ্রুত এই টিকা নিয়ে পরীক্ষা শুরু করবেন তাঁরা। অবশেষে সেই মাহেন্দ্রক্ষণ হাজির। বুধবার থেকেই শুরু হয়ে গেল টিকার পরীক্ষামূলক প্রয়োগ। এল্লা দাবি করেছিলেন, গবেষণায় দেখা গিয়েছে নাক দিয়ে টিকার বিষয়টি সবচেয়ে ভাল পদ্ধতি। কারণ নাকের মধ্য দিয়েও করোনার সংক্রমণ ঘটে।

টিকাকরণের জন্য যে ২টি সংস্থার টিকাকে ছাড় দিয়েছে কেন্দ্র, তার মধ্যে ভারত বায়োটেক-এর কোভ্যাক্সিন অন্যতম। দুটো ডোজ দেওয়া হচ্ছে এই টিকার। নাকের ভিতর দিয়ে যে টিকা দেওয়া হবে, সে ক্ষেত্রেও দুটো ডোজই নিতে হবে বলে জানিয়েছেন এল্লা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE