Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Ram

Bharat Gaurav: দেশের ইতিহাসে প্রথম, ভারত গৌরব পর্যটন ট্রেন যাবে নেপালের বিভিন্ন রাম-তীর্থেও

১৮ দিনের যাত্রায় ট্রেনটি দুই দেশের ৮ হাজার কিলোমিটার পথ অতিক্রম করবে। ২১ জুন সফদরজং স্টেশন থেকে ট্রেন ছাড়বে। টিকিটের দাম ৬৫ হাজার টাকা।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জুন ২০২২ ১৬:৪৬
Share: Save:

মিলেছে নেপাল সরকারের ছাড়পত্র। ভারত গৌরব পর্যটন ট্রেন এ বার পৌঁছে যাবে প্রতিবেশী দেশ নেপালের রাম-তীর্থেও। আগামী ২১ জুন রাজধানী দিল্লির সফদরজং রেল স্টেশন থেকে যাত্রা শুরু করবে ওই ট্রেন। টিকিটের দাম ৬৫ হাজার টাকা।

ভারতের কোনও পর্যটক বোঝাই ট্রেন এই প্রথম বার দেশের সীমানা অতিক্রম করে ঢুকে পড়বে পড়শি দেশ নেপালেও। রামচন্দ্রের জীবনের সঙ্গে কোনও না কোনও ভাবে সংযুক্ত বিভিন্ন মন্দির এবং তীর্থস্থান রয়েছে ভারত ও নেপালের বিভিন্ন জায়গায়। ভারত গৌরব ট্রেন এই স্থানগুলোতে ঘুরবে।

ট্রেনটি ভারতের সীমান্ত পেরিয়ে যাবে নেপালের ধনুষা পাহাড়, বাহান্ন বিঘা ক্ষেত্র, মা জানকী জন্মস্থলি মন্দির এবং শ্রীরাম বিবাহ স্থলে। ১৮ দিনের সফরে ভারত গৌরব পেরোবে প্রায় ৮ হাজার কিলোমিটার। সফদরজং স্টেশন থেকে যাত্রা শুরু হওয়ার পর ট্রেনটি যাবে উত্তরপ্রদেশ, বিহার, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, কর্নাটক, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ এবং তেলঙ্গানার ১২টি বড় শহর— অযোধ্যা, বক্সার, জনকপুর, সীতামঢ়ি, কাশী, প্রয়াগ, চিত্রকূট, নাসিক, হাম্পি, রামেশ্বরম, কাঞ্চিপুরম এবং ভদ্রাচলম। একই ট্রেন পৌঁছে যাবে নেপালেও। মোট ৬০০ জন যাত্রী সফর করতে পারবেন ওই ট্রেনে। টিকিট জনপ্রতি ৬৫ হাজার টাকা।

আইআরসিটিসির মুখপাত্র আনন্দ ঝাঁ বলেন, ‘‘এখনও পর্যন্ত ৪৫০টি টিকিট বিক্রি করেছি। চার বছরের ঊর্ধ্বে সবাইকে টিকিট কাটতে হবে। এই ট্রেনটিই প্রথম ভারত থেকে নেপাল যাবে। আইআরসিটিসি-র ওয়েবসাইট থেকে টিকিট কাটা যাচ্ছে।’’ আগামী ১৭ জুন দিল্লি স্টেশনে ট্রেনটি জনসাধারণের রাখা হবে। ২১ তারিখ যাত্রা শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ram Indian Railways Bharat Gaurav Nepal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE