Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Covaxin

যোগীরাজ্যে তৈরি হবে কোভ্যাক্সিন, সেপ্টেম্বর থেকে প্রতি মাসে ১ কোটি টিকা

টিকা তৈরির কাজ দ্রুত এগিয়ে নিয়ে যেতে বিবকল-কে ৩০ কোটি টাকার আর্থিক সাহায্যও করবে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ মে ২০২১ ১৭:৫২
Share: Save:

দেশ জুড়ে টিকার ঘাটতি মেটাতে এ বার উত্তরপ্রদেশে বুলন্দশহরে তৈরি হবে কোভ্যাক্সিন টিকা। অনুমোদন দিয়েছে কেন্দ্র। আগামী সেপ্টেম্বর মাস থেকেই শুরু হতে চলেছে টিকা উৎপাদন। প্রত্যেক মাসে এক কোটি টিকা তৈরি করবে কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত সংস্থা ইমিউনোলজিক্যাল অ্যান্ড বায়োলজিক্যাল কর্পোরেশন লিমিটেড (বিবকল), জানিয়েছেন এক সরকারি আধিকারিক।

সংস্থার ভাইস চেয়ারম্যান রাজীবকুমার শুক্লা বলেন, “বুলন্দশহরের কারখানায় দেশের ৬০ শতাংশ পোলিও টিকা তৈরি হয়। সেখানে টিকা মজুত রাখা এবং কোল্ড-চেন পরিকাঠামো রয়েছে। এ বার ভারত বায়োটেকের সঙ্গে যৌথ ভাবে সেখানে বায়োসেফটি ল্যাবও তৈরি করা হবে যাতে সেপ্টেম্বর থেকেই টিকা উৎপাদনের কাজ শুরু করা যায়।” সূত্রের খবর, টিকা তৈরির কাজ দ্রুত এগিয়ে নিয়ে যেতে বিবকল-কে ৩০ কোটি টাকার আর্থিক সাহায্যও করবে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

বিবকল ছাড়াও আরও দুই সংস্থাকে টিকা উৎপাদন করবে— মহারাষ্ট্রের হাফকিন বায়োফার্মাসিউটিক্যাল কর্পোরেশন লিমিটেড এবং হায়দরাবাদের ইন্ডিয়ান ইমিউনোলজিক্যালস লিমিটেড। প্রসঙ্গত, সম্প্রতি প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, ‘কেন্দ্র যদি চায়, তবে টিকা তৈরির কারখানার জন্য রাজ্য জমি দিতেও রাজি’। এক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona Vaccine Covaxin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE