Advertisement
১৭ জুলাই ২০২৪
NEET Scam

নিটের প্রশ্নপত্র ফাঁসে ঝাড়খণ্ড থেকে গ্রেফতার আরও পাঁচ, ধৃতদের মধ্যে রয়েছেন এই কাণ্ডের মূল সন্দেহভাজন

তদন্তকারীরা মনে করছেন, হজারিবাগের একটি সেন্টার থেকে নিটের প্রশ্নপত্র ফাঁস হয়েছিল প্রথম। তার পর সেখান থেকে সেই প্রশ্নপত্র অন্যত্র ছড়িয়ে পড়ে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ১৪:১৬
Share: Save:

নিটের প্রশ্নপত্র ফাঁসকাণ্ডে আগেই ১৩ জনকে গ্রেফতার করেছিল পুলিশ। এ বার ঝাড়খণ্ড থেকে এই কাণ্ডের মূল সন্দেহভাজন সিকন্দর যাদবেন্দ্র-সহ পাঁচ জনকে গ্রেফতার করা হয়েছে। শুক্রবার দেওঘর থেকে সিকন্দর এবং আরও চার জনকে গ্রেফতার করে বিহার পুলিশ। নিট কেলেঙ্কারিতে এই নিয়ে গ্রেফতারির সংখ্যা বেড়ে হল ১৮। দেওঘর পুলিশ জানিয়েছে, যে পাঁচ জনকে গ্রেফতার করা হয়েছে, তাঁদের জেরা করার জন্য পটনায় নিয়ে যাওয়া হয়েছে।

তদন্তকারীরা মনে করছেন, হজারিবাগের একটি সেন্টার থেকে নিটের প্রশ্নপত্র ফাঁস হয়েছিল প্রথম। তার পর সেখান থেকে সেই প্রশ্নপত্র অন্যত্র ছড়িয়ে পড়ে। পুলিশ সূত্রে খবর, সিকন্দরই এই কেলেঙ্কারির মূল সন্দেহভাজন। এবিপি নিউজ়-এর প্রতিবেদন অনুযায়ী, জেরায় সিকন্দর স্বীকার করেছেন যে, অমিত আনন্দ এবং নীতীশ কুমার নামে দু’জনের কাছ থেকে ৩০-৩২ লক্ষ টাকায় নিটের প্রশ্নপত্র কিনেছিলেন। তার পর সেই প্রশ্নপত্র সমস্তিপুরের অনুরাগ যাদব, দানাপুরের আয়ুষ কুমার, গয়ার শিবানন্দ কুমার এবং রাঁতীর অভিষেক কুমারের কাছে ৪০ লক্ষ টাকায় বিক্রি করেন।

তদন্তকারীরা এটাও জানতে পেরেছেন যে, ৪ মে নিট পরীক্ষার আগে এই পরীক্ষার্থীদের পটনার রামকৃষ্ণনগরে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। পুলিশ জানিয়েছে, ধৃতদের মধ্যে সিকন্দর ছাড়াও রয়েছেন নিট পরীক্ষার্থী অনুরাগ যাদব, নীতীশ কুমার এবং অমিত আনন্দ। পুলিশ সূত্রে খবর, ধৃত পরীক্ষার্থীরা স্বীকার করেছেন যে, পরীক্ষার আগের দিন তাঁরা প্রশ্নপত্র পেয়েছিলেন এবং সেই প্রশ্নের উত্তরও মুখস্থ করানো হয়েছিল।

প্রশ্নপত্র ফাঁসে সিকন্দরের নাম উঠে আসছিল। তাঁরই খোঁজ চালাচ্ছিল বিহার পুলিশ। শুক্রবার গোপন সূত্রে পটনা পুলিশ খবর পায় চার সন্দেহভাজন দেওঘরে একটি বাড়িতে আশ্রয় নিয়েছেন। সেই খবর পেয়েই ঝাড়খণ্ডে যায় পটনা পুলিশ। যে বাড়িতে ৩০ জন নিট পরীক্ষার্থীর এক এক জনের কাছ থেকে প্রশ্নপত্রের জন্য ৩০-৫০ লক্ষ টাকা নেওয়া হয়েছিল, সেই ঠিকানার হদিস পায়। তার পরই তল্লাশি চালিয়ে সিকন্দর-সহ পাঁচ জনকে গ্রেফতার করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NEET 2024 Question Paper Leak Jharkhand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE