Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Covishield

৫ মিনিটের ব্যবধানে কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন টিকা নিয়েও স্থিতিশীল বিহারের মহিলা

কেন ৫ মিনিটের ব্যবধানে ওই মহিলাকে ২টি ভিন্ন টিকা দেওয়া হল, তার জবাব চেয়ে ২ নার্সকে শো-কজ নোটিস ধরানো হয়েছে প্রশাসনের তরফে।

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
পটনা শেষ আপডেট: ১৯ জুন ২০২১ ১৫:৫৯
Share: Save:

৫ মিনিটের ব্যবধানে ২টি টিকা। একটি কোভিশিল্ড, অন্যটি কোভ্যাক্সিনের। তার পরেও সুস্থ বিহারের সুনীলা দেবী। যদিও তাঁকে পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসকদের একটি দল। সরকারি নিয়ম অনুযায়ী, ২ টিকার মধ্যে সময়ের ব্যবধান ৩-৪ মাস হতে হবে। অত কম সময়ের মধ্যে ২টি ভিন্ন টিকা শরীরে প্রবেশ করার পরও ওই মহিলা কী ভাবে সুস্থ ও স্থিতিশীল রয়েছেন, তা দেখে রীতিমতো বিস্মিত চিকিৎসকরা।

ঘটনাটি ঘটেছে পাটনার পুনপুন ব্লকের কাছে একটি গ্রামে। সংবাদমাধ্যমে সুনীলা দেবী জানান, গত ১৬ জুন বেলদারিচকের একটি টিকাকেন্দ্রে টিকা নিতে গিয়েছিলেন তিনি। সেখানে তাঁকে প্রথমে কোভিশিল্ড টিকা দেওয়া হয়। টিকা দেওয়ার পর সুনীলা দেবীকে পর্যবেক্ষণ কক্ষে অপেক্ষা করতে বলা হয়। তিনি বলেন, ‘‘পর্যবেক্ষণ কক্ষে অপেক্ষা করছিলাম। ৫ মিনিটের মধ্যেই এক স্বাস্থ্যকর্মী এসে বলেন, আবার টিকা নিতে হবে। আমি বললাম যে আমায় টিকা দেওয়া হয়েছে। তার পরেও উনি আমায় বললেন, ‘আগের টিকা যে হাতে দেওয়া হয়েছে, সেই হাতেই আবার একটি টিকা দেওয়া হবে'।’’ ওই টিকাকেন্দ্রের স্বাস্থ্যকর্মীদের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ কড়া পদক্ষেপের দাবি জানিয়েছেন সুনীলা দেবী।

জানা গিয়েছে, চঞ্চলা দেবী এবং সুনীতা কুমারী নামে ২ নার্স সুনীলা দেবীকে টিকা দিয়েছিলেন। কেন ৫ মিনিটের ব্যবধানে ওই মহিলাকে ২টি ভিন্ন টিকা দেওয়া হল, তার জবাব চেয়ে ২ নার্সকে শো-কজ নোটিসও ধরানো হয়েছে, জানিয়েছেন পুনপুনের ব্লক উন্নয়ন আধিকারিক শৈলেশ কুমার। সুনীলা দেবীকে আপাতত পর্যবেক্ষণে রাখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covishield Covaxin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE