Advertisement
২২ মে ২০২৪
Nitish Kumar

Nitish Kumar: বিজেপিকে পাশে নিয়ে বিহারে জাতিগত গণনার ঘোষণা নীতীশ কুমারের, সর্বদলীয় বৈঠকে সিদ্ধান্ত

জাতিগত গণনা নিয়ে কেন্দ্রীয় বিজেপি নেতৃত্বের সঙ্গে বিহারের বিজেপির মতপার্থক্য প্রকাশ্যে এসেছে। কেন্দ্র সুপ্রিম কোর্টে একে ধ্বংসাত্মক বলেছিল।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
পটনা শেষ আপডেট: ০১ জুন ২০২২ ২১:০৬
Share: Save:

বিহারে জাতিগত গণনার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তাঁর দাবি, এই সিদ্ধান্তে সরকারের পাশে আছে বিজেপিও। উৎসবের মরসুম শেষ হলেই গণনার কাজ শুরু হতে পারে বলে ইঙ্গিত বিরোধী দলনেতা তেজস্বী যাদবের।

জাতিগত জনগণনা নিয়ে বিহারের রাজনীতি সরগরম। বিজেপি এই ধরনের গণনার ঘোর বিরোধী। অথচ বিহারে সমস্ত রাজনৈতিক দল এক বাক্যে জাতিগত গণনার পক্ষপাতী। এ ছাড়া বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে বিহারের নেতাদেরও এ নিয়ে মতপার্থক্য একাধিক বার প্রকাশ্যে এসেছে। এই প্রেক্ষিতে পটনায় সর্বদলীয় বৈঠকে এ নিয়ে সিদ্ধান্ত হল। এক পাশে বিজেপি, অন্য পাশে আরজেডিকে নিয়ে মুখ্যমন্ত্রী ঘোষণা করলেন, বিহার সরকার নিজের অর্থে এই গণনার কাজ করবে। মন্ত্রিসভায় এই সংক্রান্ত প্রস্তাব পাশ করানো হবে।

প্রসঙ্গত, তফসিলি জাতি ও জনজাতি ভিন্ন অন্য কোনও জাতির গণনায় আগ্রহী নয় বিজেপি। কেন্দ্রীয় সরকারের অবস্থান, এতে জটিলতা বাড়বে। কিন্তু বিজেপি-সহ বিহারের প্রতিটি রাজনৈতিক দলই জাতিগত গণনার দাবিতে দীর্ঘ দিন ধরে সরব। এ বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে সর্বদলীয় প্রতিনিধিদল নিয়ে গিয়ে স্মারকলিপিও জমা দেন নীতীশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nitish Kumar BJP RJD JDU Bihar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE