Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Bipin Rawat Death: কেমন ছিল রাওয়তের দুর্ঘটনার আগের মুহূর্ত, জানা যেতে পারে উদ্ধার হওয়া ‘ব্ল্যাক বক্স’ থেকে

শেষ মুহূর্তে রুশ কপ্টারটি কি কোনও যান্ত্রিক গোলযোগের মুখে পড়েছিল, ‘ব্ল্যাক বক্স’ উদ্ধারের পর তা জানা যাবে বলে আশা করছেন বিশেষজ্ঞরা।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৯ ডিসেম্বর ২০২১ ১১:৩৫
‘ব্ল্যাক বক্স’ বা বিমানের ‘ফ্লাইট ডেটা রেকর্ডার’ উড়ানের গুরুত্বপূর্ণ তথ্য এবং ককপিটের কথাবার্তা রেকর্ড করে।

‘ব্ল্যাক বক্স’ বা বিমানের ‘ফ্লাইট ডেটা রেকর্ডার’ উড়ানের গুরুত্বপূর্ণ তথ্য এবং ককপিটের কথাবার্তা রেকর্ড করে।
ছবি: এএনআই।

বিপিন রাওয়তের হেলিকপ্টারের ‘ব্ল্যাক বক্স’ উদ্ধার করা হল। বৃহস্পতিবার সকালেই তা উদ্ধার করা হয়েছে তামিলনাড়ুর কুন্নুরে দুর্ঘটনাস্থল থেকে কিছু দূরে।

‘ব্ল্যাক বক্স’ বা বিমানের ‘ফ্লাইট ডেটা রেকর্ডার’ আদতে উড়ানের গুরুত্বপূর্ণ তথ্য এবং ককপিটের কথাবার্তা রেকর্ড করে। দেশের প্রথম সেনা সর্বাধিনায়কের কপ্টার দুর্ঘটনাগ্রস্ত হওয়ার আগে কোন পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছিল, তা এই ‘ব্ল্যাক বক্স’ পরীক্ষা করে জানা যাবে বলে অনুমান।

বুধবার দুপুরে কপ্টারটি দুর্ঘটনার কবলে পড়ার পর থেকেই ব্ল্যাক বক্সের সন্ধান চালাচ্ছিলেন উদ্ধারকারীরা। তবে দুর্ঘটনাস্থলের ৩০০ মিটার পরিধিতে তার খোঁজ পাওয়া যায়নি। পরে তল্লাশির পরিধি বাড়িয়ে ১ কিলোমিটার করা হয়। এর পরই বৃহস্পতিবার সকালে সন্ধান মেলে ব্ল্যাক বক্সের।

Advertisement

বুধবার দুপুরে কুন্নুরে নীলগিরি পাহাড়ের একটি চা বাগিচার লাগোয়া জঙ্গলে ভেঙে পড়ে রাওয়তের হেলিকপ্টার। তিনি ছাড়াও ওই কপ্টারে ছিলেন তাঁর স্ত্রী মঞ্জুলিকা এবং আরও ১২ জন। এঁদের মধ্যে ১৩জনই ঘটনাস্থলে মারা যান। তারপরই প্রশ্ন ওঠে রুশ কপ্টার এমআই ১৭ভি৫-এর নিরাপত্তা নিয়ে।

দেশের ভিভিআইপি বা বিশেষ গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বদের পরিবহণের জন্য ব্যবহার করা হয় এই কপ্টার। এর নিরাপত্তা ব্যবস্থাও অন্য কপ্টারের তুলনায় বেশি। প্রাথমিক তদন্তে কুয়াশার কারণে দুর্ঘটনা ঘটেছে বলে মনে করা হলেও ব্ল্যাক বক্সটিকে ফরনসিক পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

আরও পড়ুন

Advertisement