Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

তৃণমূল ভাঙার চেষ্টা বিজেপির, বিরোধীরা মমতার পাশে থাকুন: সেনা

সংবাদ সংস্থা
মুম্বই ২৭ ডিসেম্বর ২০২০ ১২:০৪
ফাইল ছবি

ফাইল ছবি

তৃণমূল ভাঙার চেষ্টা করছে বিজেপি, তাই নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে থাকুন। শিবসেনার মুখপত্র সামনায় উঠে এল এমনই এক প্রস্তাব। সেখানে উল্লেখ করা হয়েছে, ‘বিজেপির বিরুদ্ধে দীর্ঘ লড়াই চালাচ্ছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর তৃণমূল ভাঙার চেষ্টা করছে বিজেপি। বিরোধী শক্তিগুলোর উচিত এই সময়ে মমতার পাশে থাকা’। এ ভাবেই ‘ঐক্যবদ্ধ বিরোধী শক্তি গড়ার’ আহ্বান জানানো হল শিবসেনার মুখপত্রে।

জাতীয় রাজনীতির ক্ষেত্রেও বিজেপির বিরুদ্ধে একক শক্তির জোট গড়ার ফর্মুলা দিয়েছে সামনা। সেখানে বলা হয়েছে, ‘বিজেপির বিরুদ্ধে লড়তে গেলে সমস্ত শক্তিকে একসঙ্গে, একছাতার তলায় এসে শক্তিশালী ইউপিএ জোট তৈরি করতে হবে। আর সেই জোটের নেতৃত্ব দেওয়ার প্রশ্নে শরদ পওয়ার উপযুক্ত মুখ’।

সামনায় লেখা হয়েছে, ‘বিরোধীরা ঐক্যবদ্ধ হতে পারছে না। কেন্দ্রীয় সরকারকে দোষ দেওয়ার বদলে বিরোধীদের উচিত নিজেদের দিকে নজর দেওয়া। বিরোধী নেতৃত্বের একটি সার্বিক মুখ তৈরি হওয়া দরকার। রাহুল গান্ধী একক ভাবে লড়াই করছেন। কিন্তু ইউপিএ জোটের মধ্যে থাকা অন্য দলগুলো কৃষকদের পক্ষে চলা সেই প্রতিবাদকে গুরুত্ব দিয়ে দেখছে না’।

Advertisement

কংগ্রেসকে ঘুরিয়ে সমালোচনাও করা হয়েছে সামনায়। বলা হয়েছে, ‘কংগ্রেসের দেখা উচিত, কেন তাদের নেতৃত্বকে হাস্যকর পর্যায়ে নিয়ে আসতে পারছে বিজেপি’। একথাও স্বীকার করে নেওয়া হয়েছে, ‘নরেন্দ্র মোদী বা অমিত শাহের মতো নেতৃত্ব বর্তমানে ইউপিএ-এর নেই’।শিবসেনার মুখপত্রে বলা হয়েছে ‘তৃণমূল, শিবসেনা, অকালি দল, বিএসপি, সমাজবাদী পার্টি, ওয়াইএসআর কংগ্রেস, বিজু জনতা দলের মতো শক্তি বিজেপির বিরোধী দলহিসাবে কাজ করে চলেছে। অথচ তারা কেউই কংগ্রেসের নেতৃত্বে তৈরি ইউপিএ-এর অংশ নয়। এই শক্তিগুলি যতক্ষণ না ঐক্যবদ্ধ হয়ে লড়াই করছে, ততক্ষণ বিজেপির বিকল্প শক্তি হিসাবে কোনও জোটের উঠে আসা কঠিন।’

আরও পড়ুন: ৬ মাসে সবচেয়ে কম দৈনিক সংক্রমণ, সুস্থতার হার বেড়ে ৯৮.৫১%

আরও পড়ুন: তীব্র শৈত্যপ্রবাহের পূর্বাভাস উত্তরে, মদ্যপান না করার আর্জি হাওয়া অফিসের

আরও পড়ুন

Advertisement