Advertisement
১৬ মে ২০২৪
Rajasthan Assembly Election 2023

পদ্ম-ইস্তাহারে সন্ত্রাস দমন, অ্যান্টি রোমিয়ো স্কোয়াডও

তাৎপর্যপূর্ণ ভাবে বিজেপি ভারত-বিরোধী স্লিপার শাখাগুলির বিরুদ্ধে বিশেষ তদন্তকারী দল গঠনের প্রতিশ্রুতি দিয়েছে ইস্তাহারে। মরুরাজ্যে হিন্দু দর্জির হত্যা, সংখ্যালঘু মৌলবাদী সংগঠনের বাড়বাড়ন্তের অভিযোগ মাথায় রেখেই এ কথা বলা হয়েছে বলে জল্পনা।

bjp

রাজস্থানে বিজেপির ইস্তাহার প্রকাশ। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২৩ ০৬:২৬
Share: Save:

রাজস্থানে ক্ষমতায় এলে ভারত-বিরোধী স্লিপার শাখাগুলির বিরুদ্ধে তদন্তকারী দল গড়ার প্রতিশ্রুতি দিল বিজেপি। আজ নিজেদের ইস্তাহারে কংগ্রেস আমলে হওয়া নিয়োগ দুর্নীতি খতিয়ে দেখতেও বিশেষ তদন্তকারী দল গঠনের প্রতিশ্রুতি দিয়েছে তারা। সেই সঙ্গে যোগী-রাজ্যের মতো রাজস্থানেও অ্যান্টি রোমিয়ো স্কোয়াড গঠনের প্রতিশ্রুতি রয়েছে। কংগ্রেসের অভিযোগ, মানুষের সমর্থন না পেয়ে এখন ইডি-সিবিআই, মেরুকরণ ও মিথ্যাভাষণের অস্ত্রে রাজস্থান দখলের স্বপ্ন দেখছে বিজেপি।

ভোটের ন’দিন আগে আজ জয়পুরে ইস্তাহার প্রকাশ করে বিজেপি। মঞ্চে দলের সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডার সঙ্গে উপস্থিত ছিলেন বসুন্ধরা রাজে, গজেন্দ্র সিংহ শেখাওয়াত, অর্জুন রাম মেঘওয়ালরা। রাজনৈতিক শিবিরের মতে, দলে যে কোনও বিরোধ নেই, সেই বার্তা দিতেই এই কৌশল নেওয়া হয়। কিন্তু দলের একাংশের মতে, কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশে নেতারা এক মঞ্চে এলেও এখনও অন্তর্দ্বন্দ্বে জেরবার দল।

তাৎপর্যপূর্ণ ভাবে বিজেপি ভারত-বিরোধী স্লিপার শাখাগুলির বিরুদ্ধে বিশেষ তদন্তকারী দল গঠনের প্রতিশ্রুতি দিয়েছে ইস্তাহারে। মরুরাজ্যে হিন্দু দর্জির হত্যা, সংখ্যালঘু মৌলবাদী সংগঠনের বাড়বাড়ন্তের অভিযোগ মাথায় রেখেই এ কথা বলা হয়েছে বলে জল্পনা। কংগ্রেস নেতা জয়রাম রমেশের অবশ্য দাবি, ‘‘ধর্মীয় মেরুকরণের লক্ষ্যেই এই সিদ্ধান্ত।’’ প্রশ্নপত্র ফাঁস, নিয়োগ দুর্নীতি, সার কেলেঙ্কারি, মিড-ডে মিল দুর্নীতি খতিয়ে দেখতেও তদন্ত-দল গঠনের প্রতিশ্রুতি রয়েছে ইস্তাহারে। জয়রাম পাল্টা বলেন, ‘‘কংগ্রেস কেন্দ্রে ক্ষমতায় এলে কী ভাবে বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থাকে মোদী সরকার পুঁজিপতিদের হাতে তুলে দিয়েছে, তা তদন্ত করে দেখা হবে।’’

মহিলাদের সমর্থন পেতে ইস্তাহারে প্রতিটি জেলায় মহিলা থানা, মহিলা পুলিশের তিনটি ব্যাটালিয়ন গড়ার পাশাপাশি রাজ্য পুলিশে মহিলাদের ৩৩ শতাংশ সংরক্ষণ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। সাম্প্রতিক নারী নিগ্রহের ঘটনাগুলি মনে রেখে উত্তরপ্রদেশের ধাঁচে অ্যান্টি রোমিয়ো স্কোয়াড বানানোর প্রতিশ্রুতিও রয়েছে। আর্থিক ভাবে পিছিয়ে পড়া ছাত্রীদের কিন্ডারগার্টেন থেকে পোস্ট গ্র্যাজুয়েশন পর্যন্ত বিনামূল্যে শিক্ষা, মেধাবী ছাত্রীদের স্কুটি, কন্যাসন্তান জন্মালে ২১ বছর বয়স পর্যন্ত ধাপে ধাপে দু’লক্ষ টাকা নগদ দেওয়ার ঘোষণাও রয়েছে। আর্থিক ভাবে দুর্বল শ্রেণির পড়ুয়াদের বই-ব্যাগ ও স্কুলের পোশাক কেনার জন্য ১২ হাজার টাকা দেওয়া হবে। কংগ্রেসের কটাক্ষ, ‘‘এটা রেউড়ি সংস্কৃতি নয়? না কি নিজের দল প্রতিশ্রুতি দিচ্ছে বলে প্রধানমন্ত্রী নীরব!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rajasthan Assembly Election 2023 BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE