Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Karnataka Politics

কর্নাটকে বিজেপির হাত ধরছে দেবগৌড়ার দল? ইয়েদুরাপ্পার দাবি ছাড়া হবে চারটি লোকসভা আসন

২০১৯ সালের লোকসভা ভোটে কংগ্রেসের সহযোগী হিসেবে ৭টি আসনে লড়ে একটিতে জিতেছিল জেডিএস। কংগ্রেস ২১টি আসনে লড়ে জিতেছিল একটিতে। বিজেপি ২৫টি আসনে জয়ী হয়েছিল।

দেবগৌড়া এবং ইয়েদুরাপ্পা।

দেবগৌড়া এবং ইয়েদুরাপ্পা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ১৫:২৭
Share: Save:

আগামী লোকসভা ভোটে প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়ার দল জেডিএসের সঙ্গে কর্নাটকে জোট হবে বিজেপির। কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা বিএস ইয়েদুরাপ্পা শুক্রবার এই দাবি করেছেন। এমনকী সম্ভাব্য সেই জোটের আসন বিন্যাসের দিশানির্দেশও দিয়েছেন ইয়েদুরাপ্পা। তিনি বলেন, কর্নাটকের ২৮টি লোকসভা আসনের মধ্যে জেডিএস চারটিতে লড়বে।

কর্নাটক বিধানসভার নির্বাচনে এ বার আশানুরূপ ফল করতে পারেনি জেডিএস। একক ভাবেই দক্ষিণের এই রাজ্যে ক্ষমতায় চলে আসায় কংগ্রেসের কাছেও জেডিএস-এর ‘প্রয়োজনীয়তা’ ফুরোয়। এই আবহে অনেক দিন ধরেই জল্পনা চলছিল যে, বিজেপির সঙ্গে হাত মেলাতে পারে দেবগৌড়ার দল। বস্তুত, গত ৮ জুলাই বেঙ্গালুরুতে অ-বিজেপি রাজনৈতিক দলগুলির মঞ্চ ‘ইন্ডিয়া’ তৈরির পরেই বিজেপি নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়ের সঙ্গে যৌথ সাংবাদিক বৈঠক করেছিলেন দেবগৌড়া-পুত্র কুমারস্বামী। তার পর কন্নড় রাজনীতিতে নতুন জল্পনা তৈরি হয়েছিল। এর পর কর্নাটকের উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমার অভিযোগ করেছিলেন, জেডিএসকে নিয়ে বিজেপি কংগ্রেসের সরকার ফেলার ষড়যন্ত্র করছে। গেরুয়া শিবির অবশ্য সেই অভিযোগ অস্বীকার করেছিল।

প্রসঙ্গত, ২০১৮ সালে বিজেপিকে গদিচ্যুত করতে ভোটের পর জেডিএসকে সমর্থন করেছিল কংগ্রেস। তার কয়েক মাস পর অবশ্য সেই সরকার পড়ে গিয়েছিল। কিন্তু এ বার ক্ষমতার অলিন্দে যেতে না পেরে সিদ্দারামাইয়া, শিবকুমারদের বিরুদ্ধে ‘ফোঁস’ করেছেন কুমারস্বামী। যদিও দলের প্রধান হিসাবে বাবা দেবগৌড়া মাস দু’য়েক আগে জানিয়েছিলেন, আগামী বছরের লোকসভা ভোটে বিজেপির সঙ্গে সমঝোতার কোনও সম্ভাবনা নেই। ২০১৯ সালের লোকসভা ভোটে কংগ্রেসের সহযোগী হিসেবে ৭টি আসনে লড়ে একটিতে জিতেছিল জেডিএস। কংগ্রেস ২১টি আসনে লড়ে জিতেছিল একটিতে। অন্য দিকে, বিজেপি ২৫ এবং বিজেপি সমর্থিত নির্দল প্রার্থী একটি আসনে জয়ী হয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE