Advertisement
১০ মে ২০২৪
chewing tobacco

গুটখা খান, মদ খান! ‘মোদী’কে পাশে রেখেই জল সংরক্ষণের উপায় বাতলালেন বিজেপি সাংসদ

পানীয় জল যাতে নষ্ট না হয়, তার জন্য অনেকগুলি জল সংরক্ষণ প্রকল্প ইতিমধ্যেই ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাড়ি বাড়ি জল পৌঁছে দিতে শুরু হয়েছে জল জীবন প্রকল্প।

রেওয়ার মঞ্চে তখন জনার্দন মিশ্র।

রেওয়ার মঞ্চে তখন জনার্দন মিশ্র। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
রেওয়া (মধ্যপ্রদেশ) শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ১২:৪৭
Share: Save:

জল সংরক্ষণ করবেন কী ভাবে? তা বোঝাতে গিয়ে অনেকগুলি বিকল্প রাস্তা বাতলেছেন এক বিজেপি সাংসদ। যদিও সেই সব বিকল্প উপায়ের উপযোগিতা এখনও বুঝে উঠতে পারেননি আমজনতা। যদিও ওই সাংসদের জল বাঁচানোর পরামর্শগুলি বেজায় জনপ্রিয় হয়েছে।

মধ্যপ্রদেশের রেওয়ায় জল সংরক্ষণ সংক্রান্ত একটি কর্মশালায় উপস্থিত ছিলেন রেওয়া লোকসভা কেন্দ্রেরই বিজেপি সাংসদ জনার্দন মিশ্র। সেখানেই তাঁকে বলতে শোনা যায়, ‘‘মাটি থেকে জল শুকিয়ে যাচ্ছে। আমাদের অবিলম্বে সতর্ক হতে হবে। জল বাঁচাতে হবে।’’ এর পরই অবশ্য কী ভাবে বাঁচাতে হবে তার পরামর্শ দেন সাংসদ। জনার্দন বলেন, ‘‘ ... হয় গুটখা খান, নয়তো মদ খান, গাঁজা খান, দরকার হলে থিনার কিংবা আঠা শুঁকুন, এমনকি, আয়োডেক্সও খান কিন্তু দয়া করে জলের গুরুত্ব বোঝার চেষ্টা করুন।’’

মঞ্চে দাঁড়িয়ে যখন এই বক্তৃতা করছেন জনার্দন, তখন তাঁর ঠিক পিছনেই দেখা যাচ্ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি সম্বলিত পানীয় জল সংরক্ষণের জল জীবন প্রকল্পের পোস্টার। দেশের পানীয় জল যাতে নষ্ট না হয়, তার জন্য গত কয়েক বছরে অনেকগুলি জল সংরক্ষণ প্রকল্প ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এমনকি, তাঁর সরকার জল সম্পদের জন্য আলাদা মন্ত্রকও তৈরি করেছে। কোটি কোটি বাড়িতে জল পৌঁছে দিতেই শুরু হয়েছে জল জীবন প্রকল্প। বস্তুত রবিবার মধ্যপ্রদেশের রেওয়ার কৃষ্ণারাজ কপূর প্রেক্ষাগৃহে এই প্রকল্পেরই একটি কর্মশালার আয়োজন করা হয়েছিল। সেখানেই এই মন্তব্য করেন বিজেপির এই সাংসদ।

অবশ্য বিজেপির এই সাংসদ এই প্রথম বিতর্কিত কাজ করে খবরে এলেন তা নয়, দিন কয়েক আগেই খালি হাতে শৌচাগার পরিষ্কার করেও একবার শিরোনামে এসেছিলেন জনার্দন। তবে এ বার সরাসরি প্রধানমন্ত্রী জল সংরক্ষণ প্রকল্পে বক্তৃতা করতে এসে পানীয় জল বাঁচাতে মদ্যপান-সহ নানা রকম নেশার পরামর্শ দিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE