Advertisement
০৬ মে ২০২৪
Rajya Sabha Election 2024

রাজ্যসভা ভোটে বিজেপি সভাপতি জেপি নড্ডাকে কোন রাজ্য থেকে প্রার্থী করলেন মোদী-শাহেরা?

আগামী ২৭ ফেব্রুয়ারি দেশে ৫৬টি রাজ্যসভা আসনে ভোট হবে। এই ভোট হয়, ভোট হয় রাজ্যের (এবং দিল্লি, পুদুচেরির মতো কেন্দ্রশাসিত অঞ্চলের) বিধায়ক সংখ্যার আনুপাতিক হারে।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৪০
Share: Save:

রাজ্যসভার ভোটে প্রার্থী হলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। বুধবার দলের তরফে জানানো হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের রাজ্য গুজরাত থেকে সংসদের উচ্চকক্ষে প্রতিদ্বন্দ্বিতা করবেন হিমাচল প্রদেশের নেতা নড্ডা।

আগামী ২৭ ফেব্রুয়ারি গুজরাতের চারটি রাজ্যসভা আসনে নির্বাচন। পরিষদীয় পাটিগণিতের হিসাবে ক্ষমতাসীন বিজেপির সবগুলিতেই জেতার কথা। বাংলার পাঁচ, অন্ধ্রপ্রদেশের তিন, বিহারের ছয়, ছত্তীসগঢ়ের এক, হরিয়ানার এক, হিমাচল প্রদেশের এক, কর্নাটকের চার, মধ্যপ্রদেশের পাঁচ, মহারাষ্ট্রের ছয়, তেলঙ্গানার তিন, উত্তরপ্রদেশের ১০, উত্তরাখণ্ডের এক, ওড়িশার তিন এবং রাজস্থানের তিন আসনে ভোট হবে ওই দফায়। নড্ডার রাজ্য হিমাচলের এক মাত্র আসনটি বিধায়ক সংখ্যার হিসাবে সে রাজ্যের ক্ষমতাসীন দল কংগ্রেসের জেতার কথা।

নড্ডা ছাড়াও মোদী-শাহের রাজ্য গুজরাতে রাজ্যসভার ভোটে গোবিন্দভাই ঢোলাকিয়া, ময়াঙ্কভাই নায়েক এবং যশবন্তসিন পারমারকে এ বার প্রার্থী করেছে বিজেপি। প্রসঙ্গত, রাজ্যসভার ভোট হয় রাজ্যের (এবং দিল্লি, পুদুচেরির মতো কেন্দ্রশাসিত অঞ্চলের) বিধায়ক সংখ্যার আনুপাতিক হারে। বিধায়কেরা তাঁদের পছন্দের ভোট দিয়ে রাজ্যসভার সাংসদ নির্বাচন করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rajya Sabha Election 2024 JP Nadda Gujarat BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE