Advertisement
০৪ মে ২০২৪
Jorhat Army Camp Blast

অসমে সেনাশিবিরের সামনে আবার বিস্ফোরণ! এ বার জোরহাটে, দায় নিল আলফার পরেশ গোষ্ঠী

গত ১ অক্টোবর থেকে অসমের বিজেপি সরকারের অনুমোদনে সে রাজ্যের চার জেলা ডিব্রুগড়, তিনসুকিয়া, শিবসাগর এবং চরাইদেওতে ‘সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন’ (আফস্পা)-র মেয়াদ বাড়ানো হয়েছে।

অসমে সেনা তৎপরতা।

অসমে সেনা তৎপরতা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ১০:১৭
Share: Save:

আবার সেনাশিবিরের প্রবেশপথে বিস্ফোরণ অসমে। তিনসুকিয়ার পরে এ বার জোরহাটে। তিন সপ্তাহের ব্যবধানে। শুক্রবার ভোরে জোরহাটের সেনাশিবিরের মূল প্রবেশপথের সামনে বিস্ফোরণ ঘটানো হয় বলে পুলিশ সূত্রের খবর।

তবে বিস্ফোরণের তীব্রতা বেশি ছিল না। কোনও প্রাণহানি বা ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি। অসমে সক্রিয় জঙ্গিগোষ্ঠী আলফা (ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অফ অসম) শুক্রবার বিস্ফোরণের দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে। প্রসঙ্গত, আলফার মূল অংশ শান্তিচুক্তি করলেও পরেশ বরুয়া নেতৃত্বাধীন গোষ্ঠী আলফা(আই) এখনও বিচ্ছিন্ন ভাবে নাশকতা চালিয়ে যাচ্ছে। চিনের মদতে পরেশ মায়ানমারের গোপন ডেরা থেকে ভারত বিরোধী তৎপরতা চালাচ্ছে বলে গোয়েন্দা সূত্রের খবর।

গত ২৩ নভেম্বর অসমের তিনসুকিয়ার সেনাশিবিরের মূল প্রবেশপথের সামনে গ্রেনেড বিস্ফোরণ ঘটিয়েছিল দুই মোটরবাইক আরোহী। প্রবেশদ্বারে মোতায়েন সেনা জওয়ানেরা হামলাকারী দু’জনকে ধরে ফেলেন। প্রসঙ্গত, গত ১ অক্টোবর থেকে অসমের বিজেপি সরকারের অনুমোদনে সে রাজ্যের চার জেলা ডিব্রুগড়, তিনসুকিয়া, শিবসাগর এবং চরাইদেওতে ‘সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন’ (আফস্পা)-এর মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। আলফার পরেশ গোষ্ঠী এর প্রতিবাদে হামলা চালাতে পারে বলে আগেই একটি গোয়েন্দা রিপোর্টে আশঙ্কা প্রকাশ করা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE