Advertisement
০৩ মে ২০২৪
Apache Helicopters

ভারতীয় সেনার জন্য অ্যাপাচে হেলিকপ্টার তৈরি শুরু আমেরিকার কারখানায়, জানাল বোয়িং

সমরাস্ত্র-সম্ভারকে শক্তিশালী করতে ২০১৯ সালে ভারতীয় বায়ুসেনায় যুক্ত করা হয়েছিল আমেরিকার তৈরি অ্যাপাচে এএইচ-৬৪ই হেলিকপ্টার। এ বার ‘আর্মি অ্যাভিয়েশন কোর’ও সেই কপ্টার পেতে চলেছে।

Apache helicopter

ভারতীয় সেনা সমরাস্ত্র-সম্ভারকে আরও শক্তিশালী করবে অ্যাপাচে হেলিকপ্টার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ২২:৫০
Share: Save:

ভারতীয় সেনাকে অ্যাপাচে হেলিকপ্টার সরবরাহের জন্য আমেরিকার অ্যারিজ়োনার কারখানায় শুরু হয়েছে উৎপাদন। নির্মাতা সংস্থা বোয়িংয়ের তরফে বুধবার এ কথা জানানো হয়েছে। ২০২০ সালে ভারতীয় সেনা ছ’টি অ্যাপাচে এএইচ-৬৪ই কপ্টারের বরাত দিয়েছিল। সেগুলি সরবরাহের জন্যই এই পদক্ষেপ বলে জানিয়েছে বোয়িং। ২০২৪ থেকে ভারতীয় সেনাকে কপ্টার সরবরাহ শুরুর কথাও জানিয়েছে বোরিং।

সমরাস্ত্র-সম্ভারকে শক্তিশালী করতে ২০১৯ সালে ভারতীয় বায়ুসেনায় যুক্ত করা হয়েছিল আমেরিকার তৈরি অ্যাপাচে এএইচ-৬৪ই হেলিকপ্টার। এ বার ‘আর্মি অ্যাভিয়েশন কোর’ও সেই কপ্টার পেতে চলেছে। সেনার হাতে বর্তমানে রাশিয়ায় তৈরি সিরিজের কপ্টার রয়েছে। সে গুলির পরিবর্তে এ বার থেকে অ্যাপাচে এএইচ-৬৪ই হেলিকপ্টার কাজ করবে বলে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর। প্রসঙ্গত, বোয়িংকে ২০১৫ সালে অ্যাপাচে সরবরাহের বরাত দিয়েছিল বায়ুসেনা।

সেনা সূত্রের খবর, অ্যাপাচে এএইচ-৬৪ই হেলিকপ্টারের সর্বোচ্চ গতি ঘণ্টায় ২৮৪ কিলোমিটার। লেজ়ার-চালিত হেলফায়ার ক্ষেপণাস্ত্র, ৭০ মিলিমিটার রকেট, ৩০ মিলিমিটার স্বয়ংক্রিয় কামান রয়েছে এই কপ্টারে। প্রয়োজনে মিনিটে ২৮০০ ফুট উচ্চতায় উঠে যেতে পারে আমেরিকায় তৈরি এই যুদ্ধ কপ্টার। ভারতের পাশাপাশি আমেরিকা ও ইজ়রায়েলের বায়ুসেনা ওই হেলিকপ্টার ব্যবহার করে। এই কপ্টারের ডিজিটাল ককপিট রয়েছে। শত্রুপক্ষকে নিশানা করে অ্যাপাচে মিনিটে ১২৮টি নিশানায় গুলি ছুড়তে পারে। এতে হাইড্রো রকেট ছোড়ার ব্যবস্থাও রয়েছে। এয়ার-টু-এয়ার স্ট্রিংগার ক্ষেপণাস্ত্র ছুড়তেও সক্ষম অ্যাপাচে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Apache Helicopters Indian Army Boeing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE