Advertisement
০২ মার্চ ২০২৪
by election

উপনির্বাচন চলছে ৬ রাজ্যের ৭টি বিধানসভা কেন্দ্রে, অন্ধেরীতে মর্যাদার লড়াই উদ্ধবের

মহারাষ্ট্রের পাশাপাশি দেশের আরও ৫টি রাজ্যের ৬টি বিধানসভা আসনে ভোটগ্রহণ হচ্ছে বৃহস্পতিবার। এর মধ্যে হরিয়ানা এবং তেলঙ্গানার দুই কংগ্রেস বিধায়ক বিজেপিতে শামিল হওয়ায় সেখানে অকাল ভোট।

উপনির্বাচনে কড়া নিরাপত্তা বিহারে।

উপনির্বাচনে কড়া নিরাপত্তা বিহারে। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ১১:৩৮
Share: Save:

একনাথ শিন্ডের বিদ্রোহের জেরে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রিত্ব হারিয়েছেন। খোয়াতে হয়েছে বাবা বালাসাহের ঠাকরের প্রতিষ্ঠিত দলের নাম এবং প্রতীকও। এই পরিস্থতিতে রাজনৈতিক পুনরুত্থানের জন্য অন্ধেরী-পূর্ব বিধানসভার উপনির্বাচনকেই ‘পাখির চোখ’ করেছেন খণ্ডিত শিবসেনার নেতা উদ্ধব।

বৃহস্পতিবার সকাল থেকে অন্ধেরী-পূর্বের উপনির্বাচনের ভোটগ্রহণ। উদ্ধবের দল শিবসেনা (উদ্ধব বালাসাহেব ঠাকরে)-র ‘মশাল’ প্রতীকে প্রার্থী ঋতুজা লাতকে। তাঁর স্বামী, শিবসেনা বিধায়ক রমেশের মৃত্যুর কারণেই এই কেন্দ্রে উপনির্বাচন হচ্ছে। মহা বিকাশ অঘাড়ি জোটের অন্য দুই শরিক এনসিপি ও কংগ্রেস উপনির্বাচনে উদ্ধবের প্রার্থীকে সমর্থন করেছেন। অন্য দিকে, বালাসাহেবের অনুগামী রমেশের প্রতি শ্রদ্ধা জানাতে শাসক বিজেপি-শিন্ডেসেনা জোট অন্ধেরী-পূর্ব বিধানসভায় প্রার্থী দেয়নি। যদিও ঋতুজার ৬ জন প্রতিদ্বন্দ্বীর মধ্যে রয়েছেন পদ্ম শিবিরের ‘ঘনিষ্ঠ’ এক নির্দল। ফলে লড়াই কঠিন হতে পারে।

মহারাষ্ট্রের আন্ধেরি পূর্বের পাশাপাশি দেশের আরও ৫টি রাজ্যের ৬টি বিধানসভা আসনে ভোটগ্রহণ হচ্ছে বৃহস্পতিবার। এর মধ্যে দুই কংগ্রেস বিধায়ক, হরিয়ানার আদমপুরের কুলদীপ বিশনই এবং তেলঙ্গানার মুনুগোড়ের আরকে রাজাগোপাল রেড্ডি ইস্তফা দিয়ে বিজেপিতে শামিল হওয়ায় সেখানে অকালভোট। হরিয়ানার প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী ভজনলালের পুত্র কুলদীপ আদমপুরে পদ্ম চিহ্নে প্রার্থী করেছেন তাঁর ছেলে ভব্যকে। অন্য দিকে, ‘কংগ্রেসের শক্ত ঘাঁটি’ হিসাবে পরিচিত মুনুগোড়েতে রাজাগোপাল নিজেই বিজেপির টিকিটে লড়ছেন। কংগ্রেস এবং টিআরএস (এখন নাম বদলে হয়েছে ভারত রাষ্ট্র সমিতি বা বিআরএস) প্রার্থীর উপস্থিতিতে সেখানে লড়াই ‘ত্রিমুখী’।

বিজেপি বিধায়কের মৃত্যুর কারণে ওড়িশার ধামনগর এবং উত্তরপ্রদেশে গোলা গোরক্ষনাথ বিধানসভা আসনে উপনির্বাচন হচ্ছে। যোগী আদিত্যনাথের রাজ্যে বিজেপি সহজে পেলেও ওড়িশায় শাসক দল বিজেডি এ বার আসনটি ছিনিয়ে নিতে ‘প্রবল তৎপর’ বলে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ জানাচ্ছেন।

তিন মাস আগে বিজেপি-কে ছেডে় কংগ্রেস-আরজেডি-বামেদের সঙ্গে হাত মিলিয়েছিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। মহাগঠবন্ধন সরকারের জমানায় এই প্রথম কোনও ভোট হচ্ছে বিহারে। সেখানে মোকামা এবং গোপালগঞ্জ বিধানসভায় জোড়া উপনির্বাচন। দু’টি আসনে মহাগঠবন্ধনের তরফে লড়ছে আরজেডি। ২০২০ সালে মোকামায় জিতেছিলেন লালুপ্রসাদের দলের বাহুবলী প্রার্থী অনন্ত সিংহ। অস্ত্র মামলায় তিনি দোষী সাব্যস্ত হওয়ায় বিধায়ক পদ খুইয়েছেন। অন্য দিকে, বিজেপি বিধায়ক সুভাষ সিংহের মৃত্যুর কারণে ভোট হচ্ছে গোপালগঞ্জে। ৭টি আসনেই গণনা আগামী রবিবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE