Advertisement
০৫ মার্চ ২০২৪
Cave

cave concert: গুহা-কনসার্টে অভিনব বার্তা প্রকৃতি রক্ষার

মূলত যুব প্রজন্মের গায়ক-গায়িকাদের নিয়ে হওয়া এই আসরে নামকরা রকব্যান্ড ‘সামারসল্ট’ও অংশ নেয়।

প্রকৃতি-রক্ষায়: মেঘালয়ের সোহরায় গুহার মধ্যে সঙ্গীতানুষ্ঠান। নিজস্ব চিত্র

প্রকৃতি-রক্ষায়: মেঘালয়ের সোহরায় গুহার মধ্যে সঙ্গীতানুষ্ঠান। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ০৭:০০
Share: Save:

উত্তর-পূর্ব তো বটেই হয়ত দেশেও প্রথম বার পাহাড়ের গুহার মধ্যে আয়োজন করা হল মিউজ়িক কনসার্ট! বড় বড় বেশ কিছু গুহা রয়েছে মেঘালয়ে। দেশ-বিদেশের অভিযাত্রীদের কাছে মেঘালয়ের গুহা পর্যটন ক্রমেই আকর্ষণীয় হয়ে উঠছে। সেই পর্যটনকেই আরও বেশি জনপ্রিয় করতে অভিনব উদ্যোগ প্রাচ্যের স্কটল্যান্ডে। সোহরার বিখ্যাত আরওয়া গুহায় হল সঙ্গীতানুষ্ঠান। কনসার্টের নাম দেওয়া হয়, ‘কি সুর না পুবোন’ (গুহার ভিতর থেকে বার্তা)।

মূলত যুব প্রজন্মের গায়ক-গায়িকাদের নিয়ে হওয়া এই আসরে নামকরা রকব্যান্ড ‘সামারসল্ট’ও অংশ নেয়। গানের মধ্যে দিয়ে যে যেমন পেরেছেন প্রকৃতি সংরক্ষণের বার্তা তুলে ধরেছেন। স্বচ্ছ সোহরা অভিযানের নেতা অ্যালান ওয়েস্ট খারকোংগর বলেন, “এই আসরের উদ্দেশ্য ছিল দু’টি। প্রথমত সকলকে পরিবেশ সংরক্ষণের প্রয়োজনীয়তা ও দায়িত্ব সম্পর্কে অবহিত করা ও দ্বিতীয়ত স্থানীয় শিল্পীদের উৎসাহ দেওয়া। গুহা হোক, জলপ্রপাত হোক, জীবন্ত শিকড় সেতু হোক বা পাহাড়ি নদী— এই সব কিছু রক্ষার দায়িত্ব আমাদেরই। এই প্রকৃতি থেকেই সোহরার লোকসংস্কৃতি-লোকসঙ্গীতের জন্ম।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE