Advertisement
২০ এপ্রিল ২০২৪
CBSE

CBSE-ICSE: সিবিএসই, আইসিএসই-র পড়ুয়ারা পাস করবে কিসের ভিত্তিতে, দু’সপ্তাহ পরে সুপ্রিম কোর্টে জানাবে বোর্ড

করোনা পরিস্থিতিতে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয় কেন্দ্র। তারপরই প্রশ্ন ওঠে পরীক্ষায় পাস করার ক্ষেত্রে ছাত্রছাত্রীদের মূল্যায়নের শর্ত নিয়ে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জুন ২০২১ ১৩:২৮
Share: Save:

করোনার জন্য বাতিল হয়েছে পরীক্ষা। কিন্তু গুরুত্বপূর্ণ বোর্ড পরীক্ষায় ছাত্র-ছাত্রীদের পাস করানো হবে কীসের ভিত্তিতে? সুপ্রিম কোর্ট জানতে চেয়েছিল। সিবিএসই এবং আইসিএসই বোর্ড আদালতকে জানিয়েছে, এ বিষয়ে তারা দু’সপ্তাহ পরে। ফলে দু’ সপ্তাহ পরেই দুই বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের মূল্যায়নের বিষয়ে শুনানি শুরু হবে সুপ্রিম কোর্টে।

বৃহস্পতিবার মামলাটির শুনানি ছিল সুপ্রিম কোর্টের বিচারপতি এএম খানবিলকর এবং দীনেশ মাহেশ্বরীর বেঞ্চে। দুই বিচারপতির বেঞ্চ জানায়, ‘‘আইসিএসই-র আইনজীবী অ্যাটর্নি জেনারেলের অনুরোধে মামলাটির শুনানি দু’সপ্তাহ পিছনোর সিদ্ধান্ত নিচ্ছি আমরা। ছাত্রছাত্রীদের মূল্যায়নের শর্ত আদালতকে জানানোর জন্য এই সময় দেওয়া হয়েছে। দু’ সপ্তাহ পরে বিষয়টি আবার শোনা হবে।’’

মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকের পর সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয় কেন্দ্র। তবে তারপরই প্রশ্ন ওঠে, দ্বাদশের গুরুত্বপূর্ণ বোর্ড পরীক্ষায় পাস করার ক্ষেত্রে ছাত্রছাত্রীদের মূল্যায়নের শর্ত কী হবে। এ বিষয়ে বৃহস্পতিবার শুনানি ছিল সুপ্রিম কোর্টের বেঞ্চে। বেঞ্চ জানতে চেয়েছিল, ‘‘কোভিড পরিস্থিতিতে আপনারা পরীক্ষা বাতিল করেছেন, তাতে আমরা খুশি। কিন্তু ছাত্র ছাত্রীদের মূল্যায়নের শর্ত কী হবে, তা স্পষ্ট করে কোথাও জানানো হয়নি।’’

জবাবে সিবিএসই-র আইনজীবী অ্যাটর্নি জেনারেল কে কে বেনুগোপাল জানিয়েছেন, এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে তাঁদের তিন সপ্তাহ সময় লাগবে। আইসিএসই বোর্ডের আইনজীবীও জানান, তাঁরা ইতিমধ্যেই এই শর্ত নির্ধারণের জন্য বিশেষজ্ঞ কমিটি তৈরি করেছেন। ছাত্রছাত্রীদের যাতে যথাযথ মূল্যায়ণ করা যায়, তা খতিয়ে দেখছে ওই কমিটি। আদালত এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার জন্য সিবিএসই এবং আইসিএসই বোর্ডকে দু’সপ্তাহের সময় দিয়েছে।

দিল্লির এক আইনজীবী মমতা শর্মার আবেদনের ভিত্তিতেই এই শুনানি হয় সুপ্রিম কোর্টে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE