Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Census

অতিমারিতে আদমশুমারি, এনপিআর-এর কাজ পিছোল

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, ১৯৪৮ সালের আদমসুমারি আইনের আওতায় ২০২১ সালের জনগণনা প্রক্রিয়া দু’ভাগে ভাগ করার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২১ ০৬:০৬
Share: Save:

কোভিড-১৯ অতিমারির কারণে পিছিয়ে গেল আদমশুমারি (সেনসাস) ও জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরণ (এনপিআর) প্রক্রিয়া। মঙ্গলবার লোকসভায় কেন্দ্রের তরফে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই একটি লিখিত জবাবে এ কথা জানিয়েছেন।

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, ১৯৪৮ সালের আদমসুমারি আইনের আওতায় ২০২১ সালের জনগণনা প্রক্রিয়া দু’ভাগে ভাগ করার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। প্রথম পর্যায়ে ২০২০-র এপ্রিল থেকে সেপ্টেম্বরের মধ্যে হাউসিং লিস্টিং ও হাউসিং সেনসাস এবং দ্বিতীয় পর্যায়ে ২০২১-এর ৯-২৮ ফেব্রুয়ারির মধ্যে পপুলেশান এনুমারেশন হওয়ার কথা ছিল। কিন্তু করোনা সংক্রমণের জন্য প্রথম পর্যায়ের কাজই থমকে রয়েছে। ফলে পুরো প্রক্রিয়া শেষ করতে কেন্দ্রের আরও সময় লাগবে। মন্ত্রী আরও জানিয়েছেন, আদমসুমারির প্রথম পর্যায়ের সঙ্গেই ১৯৫৫ সালের নাগরিক আইনের আওতায় এনপিআর সংক্রান্ত তথ্য আপডেট করার কথা ছিল। সেই মতো বিভিন্ন রাজ্যের সঙ্গে কেন্দ্র আলোচনাও শুরু করে দিয়েছিল। কিন্তু অতিমারির কারণে সে সবই থমকে গিয়েছে বলে জানিয়েছেন নিত্যানন্দ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NPR Census
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE