×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ জুন ২০২১ ই-পেপার

রিজার্ভ ব্যাঙ্কের অধীনে আসছে সব সমবায় ব্যাঙ্ক

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ২৫ জুন ২০২০ ০৪:৪৮
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

পঞ্জাব ও মহারাষ্ট্র কো-অপারেটিভ ব্যাঙ্কে আর্থিক নয়ছয়ের পুনরাবৃত্তি রুখতে দেশের সমস্ত কো-অপারেটিভ ব্যাঙ্ককে রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)-এর অধীনে আনার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। এ জন্য অধ্যাদেশ জারি হবে। আজ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

দেশে এখন ১৪৮২টি শহুরে সমবায় ব্যাঙ্ক রয়েছে। রাজ্যগুলিতে উপস্থিত সমবায় ব্যাঙ্কের সংখ্যা ৫৮টি। এই ব্যাঙ্কগুলিতে প্রায় ৮ কোটি ৬০ লক্ষ অ্যাকাউন্ট রয়েছে। আমানতের পরিমাণ প্রায় ৪.৮৪ লক্ষ কোটি টাকা। এখন থেকে সরকারি, বেসরকারি ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্কের যে সব নিয়ম মেনে চলে, সমবায় ব্যাঙ্কগুলিকেও সেই নিয়ম মেনে চলতে হবে। আরবিআই সরাসরি এই ব্যাঙ্কগুলির উপরে নজরদারি চালাবে। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেন, “এই সিদ্ধান্তে আমানতকারীরা নিশ্চিন্ত বোধ করবেন। তাঁরা মনে করবেন যে তাঁদের টাকা সুরক্ষিত।”

গত সেপ্টেম্বরে পঞ্জাব ও মহারাষ্ট্র কো-অপারেটিভ ব্যাঙ্কে আর্থিক নয়ছয়ের ঘটনায় বহু গ্রাহক হেনস্থার শিকার হয়েছিলেন। ব্যাঙ্ক থেকে আমজনতার নিজের টাকা তোলার উপরেই ঊর্ধ্বসীমা জারি হয়। আরবিআই ওই ব্যাঙ্কের বোর্ড ভেঙে দিয়ে রাশ নিজেদের হাতে নেয়।

Advertisement

আরও পড়ুন: গালওয়ানে পাকা ঘাঁটি গড়েছে চিন, ধরা পড়ল উপগ্রহচিত্রে

এখন সমবায় ব্যাঙ্কগুলি একইসঙ্গে রিজার্ভ ব্যাঙ্ক ও কো-অপারেটিভ সংস্থার রেজিস্ট্রারের যৌথ নিয়ন্ত্রণে কাজ করে। তার ফাঁক গলে বহু ব্যাঙ্কে জালিয়াতি, আর্থিক অনিয়মের ঘটনা ঘটেছে। চলতি বছরের গোড়ায় যে সব শহুরে সমবায় ব্যাঙ্ক বা আর্বান কো-অপারেটিভ ব্যাঙ্ক-এ আমানত ১০০ কোটি টাকার বেশি, সেখানে এক বছরের মধ্যে বোর্ড অব ম্যানেজমেন্ট তৈরির নির্দেশ দেয় রিজার্ভ ব্যাঙ্ক। সমবায় ব্যাঙ্কগুলিকে মজবুত করতে ব্যাঙ্ক নিয়ন্ত্রণ আইনেও সংশোধন করা হয়। বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেন, সমবায় ব্যাঙ্কগুলিকে রিজার্ভ ব্যাঙ্কের অধীনে আনা হবে। কিন্তু বাজেট অধিবেশনে সরকার বিল পাশ করাতে পারেনি। তাই এখন অধ্যাদেশ জারির সিদ্ধান্ত।

আরও পড়ুন: ঘুরিয়ে তিব্বত তাস, চিনকে বার্তা ভারতের

Advertisement